অবন্তিকা-০১
- আবরার আকিব ২০-০৪-২০২৪

প্রিয় অবন্তিকা,
তোমাকে নিয়ে আজ লিখতে বসলাম।
একটা সময় ছিল তোমাকে নিয়ে খুব ভাবতাম।
তোমাকে নিয়ে দু চারটে লাইন ও লিখে ফেলতাম।
আমি জানিনা কেমন করে জানি সে গুলো কবিতার লাইন হয়ে যেত।
বলো, প্রেম ছাড়া কী কোন কবি বাচতে পারে?
আমার কবিতার সেই দু-চারটে লাইন তুমি খুব মনযোগ দিয়ে পড়তে।
মেঘ নিয়ে কবিতা,
বৃষ্টি নিয়ে কবিতা,
তোমায় নিয়ে কবিতা,
কত কবিতাই না লিখেছি।
কবিতায় মানিনি কোন ব্যাকরণের নিয়ম।
না কোন ছন্দ..
আমি যে তোমায় নিয়ে শুধু লিখতাম।
আমি তোমায় নিয়ে কখনো কোন পার্কে বসিনি,
দামী মটরসাইকেলে তোমায় পেছনে নিয়ে ঘুরতে যাইনি।
দামী গিফট তো কখন ও দেয়নি।
কিন্তুু তোমায় শব্দ ফুলের পাপড়ি দিয়ে সাজিয়ে দিয়েছি অনেক গুলো ফুলের মালা।
একবার তোমায় দুটি বই গিফট দিয়েছিলাম,
বই দেখে তুমি যে কী খুশী হয়েছিলে।
অবন্তিকা, তুমি আজ ও কী জানালায় তাকিয়ে থাকো আমি রাস্তায় দাড়াবো,
তুমি তাকিয়ে দেখবে আমায়।
তোমার দেয়া সেই নীল পাঞ্জাবী টা এখন আর পড়িনা।
খাচায় যে টিয়া পাখিটা ছিল
রোজ তোমায় নিয়ে তার সাথে কথা বলতাম
তাকেও মুক্ত আকাশে ছেড়ে দিয়েছি।
তুমি ও চলে গেলে আমি নিঃসঙ্গ হয়ে গেলাম।
কবিতার ডায়েরী তে ময়লা জমে গেছে,
তোষকের নীচে ছারপোকারা এখন আর বাসা বানায় না।
তারা সব চলে গেছে ডায়রীর পাতায়- পাতায়।
কবিতা হয়ে গেছে ইদুরের বাসায় ভোজন।
তুমি আমায় এমন করে ভুলতে পারলে বলো?
আকাশ দেখা হয়নি বহুদিন।
একটা জেলখানায় বন্দী আমি।
একটা জানালা নেই পর্যন্ত।
একটা মাকরশা রোজ জাল বোনে;
তার সাথে রোজ এটা সেটা নিয়ে কত কথা হতো।
তোমার কথা বলতাম,
সে ও এখন আর নেই।
আমার রাজ্যে আমি একা কেউ নেই।
আমিই রাজা আমিই প্রজা কিন্তুু আমার রাণী নেই।
তুমি তো রাণী ছিলে
নিরীহ এক প্রজা তো ছিলাম আমি
আমায় কেমন শাসন করতে।
অবন্তিকা, আমায় ছেড়ে তুমি চলে যেতে পারলে?
আমি তো বেচে আছি
তুমি কেন চলে গেলে?
সেদিন রাতে কিছু মানুষরুপী পশুর শিকার হয়েছিলে তুমি ।
পত্রিকায় তোমার নাম আসলো,
জাস্টিস ফর অবন্তিকা মানব বন্ধন হয়েছিল তোমাদের কলেজে।
বিচার কিন্তুু হয়নি।
হবার কথাও না।
যে দেশে জোড়া সাংবাদিক খুন হয় তার বিচার হয়না।
আর ধর্ষণ সে তো কিছু মামুলী ব্যাপার.....!
তুমি তো মারা যাওনাই।
ধর্ষিত হয়েছ শুধু
তুমি তো পাপ করোনি
নিজেকে কেন পাপী মনে করতে তুমি?
আমি ত বেচে ছিলাম তাইনা?
আমাকে বিশ্বাস কেন করতে পারলে না তুমি?
কেন আমায় ছেড়ে অমন করে না ফেরার দেশে চলে গেলে?
কবি সেদিন কলম ছেড়ে
রক্তের পিপাসায় নিজ হাতে পশুদের তাজা রক্ত পান করে।
অন্ধকার এই কারাগার থেকে মুক্তি লাভ করবো ঠিক আজ রাত ১২.০১ মিনিটে।
অবন্তিকা আমি আসছি তুমি

আর কিছুক্ষন অপেক্ষা করো।

আমি আসছি অবন্তিকা আমি আসছি।
ইতি
তোমার মেঘ।
পুনঃশ্চ
আমাকে মেঘ বলে ডাকতে তুমি
মেঘ হয়ে আসছি আমি তোমার আকাশে
তুমি অপেক্ষায় থেকো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।