বৈষম্য
- রুবিনা মজুমদার ২৫-০৪-২০২৪

তুমি হিন্দু - আমি মুসলমান
তুমি খ্রিষ্টান - আমি বৌদ্ধ
ভুলতে হবে এইসব বৈষম্য --- ।
নইলে বিশ্বে বাড়বে মানুষে মানুষে সংঘাত
হবে আরো অনেক রক্ত পাত ।
মানুষ হয়ে মানুষকে করিলে সন্মান
পৃথিবীর বুকে ----
সেইতো মহীয়ান গেয়ে যায় সাম্যের গান !!


জাতি , ধর্ম , বর্ণ নির্বিশেষে
মানুষ হয়ে মানুষকে ভালোবেসে
হিংসা , বিদ্বেষ সব কিছু ভুলে -
যে মানুষ হয়ে মানুষের মূল্য বোঝে
দাঁড়িয়ে মানবতার সন্ধিক্ষণে -
সেইতো উড়ায় সময়ের বিজয় নিশান
পৃথিবীর বুকে -----
সেইতো মহীয়ান গেয়ে যায় সাম্যের গান !!


যে মানুষ হয়ে ----
মানুষকে জড়িয়ে রাখে মায়ার বাঁধনে
সেইতো বসে জীবনের উচ্চাসনে
মানুষের তরে ---
মানুষের মনে জাগবে যখন মায়ার প্রশান্তি
তবেই বিশ্বের দরবারে নেমে আসবে শান্তি ।
দুনিয়া জাহানের একজনই সৃষ্টি কর্তা প্রভু
ওহে মানব সন্তান এই কথাটি ভুলোনা কেউ কভু !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।