গাঁ আমার হারিয়ে যায়
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৮-০৩-২০২৪

গাঁ আমার হারিয়ে যায় সবুজগাছের ছায়ায়,
কুলু কুলু রবে যেথা অজয় নদী বয়ে যায়।
প্রভাতপাখি গান গায় বসি শাখায় শাখায়,
ভাটিয়ালি গানের সুরে মনমাঝি বৈঠা বায়।

বোঝা মাথায় যাত্রীদল আসিছে নদীকূলে,
যাত্রী বোঝাই তরীখানি চলিছে হেলেদুলে।
নদীপাড়ের দুইধারে শোভা দেয় কাশফুলে,
গাঁয়ের রাখাল বাজায় বাঁশি বসি তরু-মূলে।

পূব আকাশে হাসিছে রবি সোনারোদ ঝরে,
শালিকপাখির ঝাঁক বসে অজয় নদীর চরে।
নদী ধারে মাঠে মাঠে চাষীরা সব চাষ করে,
নদী থেকে জল নিয়ে গাঁয়ের বধূ যায় ঘরে।

জ্বলে দীপ সন্ধ্যা হয় পাখিরা আসে নীড়ে,
গাঁ আমার হারিয়ে যায় অজয় নদীর তীরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।