এলো যেই আষাঢ় শ্রাবণ
- সাইদুর রহমান ২৮-০৩-২০২৪

এলো যেই সে ঐ আষাঢ় শ্রাবণ
কি সে তীব্র দাবদাহ, প্রচন্ড রোদের পর;
এ যে ঋতু রানী বর্ষার আগমন
জলমগ্ন সবি শুনি ব্যাঙের ঘ্যাঙর ঘ্যাঙয।

সবুজ মাঠে ধানের শিষ করে নৃত্য
জলে হাসে শাপলা মুখরিত রিমঝিম গানে;
পল্লীর বধুরা যেন ঘোমটায় আবৃত
যায় নাইয়র চোখটি ফেলে আসা পথপানে।

চারিদিকে শুধু রিনিঝিনি বৃষ্টির সুর
ছন্দে তার মনে হয় কত মনে ভারী উদাস;
টিনের চালে কি বাদ্য ঝাপুর ঝুপুর
তালে তালে হেসে উঠে মৃত প্রায় দূর্বাঘাস।

ফিরে পায় প্রাণ, কি সজীব গাছপালা
মাছগুলোও ছুটে বেড়ায় খালে বিলে জলে;
চাষিরা ভুলে সকল অভার কষ্ট-জ্বালা
ধরতে রুপালী মাছ, জেলেরাও জাল ফেলে।

বৃষ্টিস্নাত কদম ফুলেরা সুবাস ছড়ায়
চারিদিকে হৈচৈ নৃত্য সমুদ্র জাগে গ্রামজুড়ে;
দুষ্টু কিশোরেরা মাতে কলার ভেলায়
বৃষ্টির ছোঁয়ায় কার না মনে রস উপচে পড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।