সম্প্রীতি
- pijush kanti das - আমার বাংলা ২৮-০৩-২০২৪

"সম্প্রীতি "
-------------------------------------------------------
পীযূষ কান্তি দাস
-------------------------------------------------------
হিন্দুদের আজ রথের মেলা
মুসলিমদের কাল ঈদের পরব ।
ধর্ম হোক ভাই মানবতা
"মানুষ আমরা " এটাই গরব ॥

রবীন্দ্রনাথ নজরুলে কী
ধর্ম দিয়ে ভাগটা করো ,
পুরোহিত আর ইমামকথায়
তবে কেন নেচে মরো ?

রহিম চাচার রক্তে বাঁচে
মহিম খুড়োর ছোট্ট নাতি ।
কেন তবে দাও যে বাধা
নূর হলে তার খেলার সাথী ?

হিন্দু -মুসলিম -জৈন -খ্রিষ্টান
মানুষগড়া বিভেদ পাঁচিল ।
একটানে আয় দিই ছিঁড়ে সব
সংকীর্ণতার সব সে আঁচিল ॥

এই হাতে আজ পাঁপড় খাবো
কালকে খাবো ঈদের হালিম ।
দেখে এসব কাঁপবে দেখিস
আছে যতো ধর্মজালিম ॥

আজকে এসো রশি টানি
কালকে হবে কোলাকুলি ।
মানুষ হয়ে বাঁচবো এসো
গোঁড়ামি সব আয়রে ভুলি ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।