তোমার প্রত্যাখ্যানের পর
- আলী আহমদ - আলী আহমদ ২০-০৪-২০২৪

তোমার প্রত্যাখ্যানের পর...
.
তুমি যখন প্রস্তাব প্রত্যাখ্যান করলে
মেঘে ঢাকা পড়লো তেজোদীপ্ত সূর্য
মাথার উপরে ফ্যান অকস্মাৎ থেমে গেলো
ভেঙে পড়লো তোরণঘেঁষা কৃষ্ণচূড়ার কচি যুবতী ঢাল
ধীরেধীরে অনুভব করলাম
আমি চেতন হারাচ্ছি!
.
প্রতিভা, প্রত্যাখ্যান না করলেও পারতে!
তুমি চাইলে পারতে, তোমার সিদ্ধান্ত গোপন রাখতে।
তোমার প্রত্যাখ্যানের পর
আমার হৃদয়াভিধান সাদা কেবল সাদা
আমার কলম চরম নিরব অসম্ভব নির্গতি
আমার অান্তঃজমিন শুকনো খটখটে কাঠ
ধীরেধীরে অনুভব করলাম
আমি দর্শনেন্দ্রিয় হারাচ্ছি!
.
প্রতিভা, যখন তোমার প্রত্যাখ্যানবার্তা এলো
কিছু শিশু অবুঝ চিৎকার শুরু করে দিলো
কিছু সদ্যনবজাতক ওয়াঁ ওয়াঁ রবে গ্রামজুড়ে বিষাদ ছড়িয়ে দিলো
কিছু ভ্রূণ ভ্রুণবন্ধন করলো,
পৃথিবীতে আসবে না বলে।
ধীরেধীরে অনুভব করলাম
আমার চোখ মেঘাচ্ছন্ন হচ্ছে!
.
প্রতিভা, যখন তুমি প্রত্যাখ্যান করলে
কেঁপে উঠলো মহাবিশ্বের বিস্ময় হিমালয়
সমুদ্রতল হারালো গতি, অনশনের ফলে
লাফিয়ে লাফিয়ে প্রেমিক মৎসকুল ডাঙায় আসতে লাগল।
ধীরেধীরে অনুভব করলাম
নেতিয়ে পড়ছে সমস্ত নিউরন!
.
প্রতিভা, যখন তুমি প্রত্যাখ্যান করলে
লাফালাফি শুরু করলো এ্যাটম, ইলেক্ট্রন,
প্রোটন, ফোটন, নিউট্রন, কোয়ার্ক,
মেসন, বেরিয়ন একটা কিছু ঘটানোর জন্য।
আমি ওদেরকে শান্ত করে রেখেছি
তোমার কোনো ভয় নেই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।