অনাথা বোন
- সুদীপ্ত সরকার ২৮-০৩-২০২৪

সন্ধ্যা গিয়ে এল রাত ৷
রাতের বেলায় উঠল চাঁদ ৷
চাঁদের আলোয় ভরল মাঠ ৷
মাঠের শেষে ছিল ভাট ৷
ভাটের পূবে নদীর ঘাট ৷
গেলাম সেথায় আমি হঠাত্‌ ৷

বসিয়া ছিলাম ঘাটে একা ৷
ঘাটটি জন-শূন্যে ফাঁকা ৷
মিলল নাহি কারোর দেখা ৷
নদী মাতা ডাকছে খোকা ৷
আকস্মিক পদ-মলের আওয়াজ ৷
ভ্রূ কুঁচকে কপাল ভাঁজ ৷

শূন্য পায়ে আসছে কন্যা ৷
জ্যোত্‌স্নার আলোয় লাগল অনন্যা ৷
জানি নাকো কার বারণে ৷
বসল এসে আমার সনে ৷
বলল আমি মরবো ডুবে ৷
সূয্যি মামা ওঠার পূর্বে ৷

কী মুশকিল ! ভারি বিপদ !
আজকে মিলন তিথির প্রতিপদ ৷
কন্যা কহে তাতে কী ?
মরার আবার মিলন তিথি ৷
আমি সুধাই ওহে ! কন্যা ৷
বাঁচার তরে নেই কামনা ?

আমায় কে রাখবে বলো ?
আমি অনাথ জাতির আলো ৷
করলাম না কোনো বাড়াবাড়ি ৷
বললাম যাবে আমার বাড়ি ?
বাড়ি আমার ভাঙা বটে ৷
তাতে কি;সাজাব হাতে ৷

বাড়ি গিয়ে দেখি নারী ৷
অপ্সরার চেয়েও বেশি সুন্দরী ৷
বোনটি বলে ডাকলাম একবার ৷
জড়িয়ে বলল দাদা আমার ৷
তোমায় পেয়ে ভুলেছি মরণ ৷
পিতা-মাতা তুমিই আজীবন ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।