দুর্নীতিবাজ
- অরণ্য- (ভাবুক কবি) ২৯-০৩-২০২৪

মোদের দেশের নেতা মন্ত্রী দেখায় কত দাপট
অবাদে দুর্নীতি চালিয়ে যায় করে ছল কপট,
এম-পি মন্ত্রী হয় তারা পেয়ে জনতার সম্মতি
শৈরাচারী শাসনের ফলে হয় দেশের দুর্গতি।
স্বাধীনতার সত্তর বছর পরেও উন্নয়ন নেই দেশে
দরিদ্র মানুষের টাকা লুটে পাচার করে বিদেশে,
মনোবল শক্ত করে নেতা নেত্রীরা হয় সঙ্গবদ্ধ
তীব্র প্রতিবাদ সৃষ্টি করবো মোরা হয়ে জোটবদ্ধ।
কিছু রাজনীতিবিদ লুকিয়ে আছে পন্ডিত শিয়াল
নির্দ্বিধায় তারা সৃষ্টি করে দুর্নীতির বেড়াজাল,
মানুষের রক্ত শোষণ করে হয় রাজনৈতিক নেতা
এত সহজে যায় কী জনগণের মন জেতা?
সাদা রঙ শান্তির প্রতীক সেটা তারা বোঝে না
সাদা বস্ত্র পরিধান করে ভারতীয় সংবিধান মানে না,
আইন ব্যাবস্থাকে প্রতি মুহূর্তে লাগাই নিজেদের কাজে
পুলিশের ঘেরাটোপে দুর্নীতি করে এসব কী সাজে?
মানুষ আইনের দ্বারস্থ হয় মেলেনা সঠিক বিচার
দেশের ভক্ষক রক্ষাকর্তারা নির্দ্বিধায় চালাই অত্যাচার!
ভোগবিলাসী মন্ত্রীরা ঘুরে বেড়ায় এ-সি কারে
দরিদ্র জনগণ ভিখারির মত যায় সবার দ্বারে!
অসহায় মানুষের চিন্তাধারা নেই তাদের মাথায়
কবে উঠবে মোদের মান বি-পি-এলের পাতায়?
বেকার যুবক আছে কত কাজের আশায় মরে
দিন ফুরালেও হাঁড়ি চড়েনা দরিদ্রদের ঘরে!
কত মানুষ আছে অবহেলিত তাদের কথা কী ভাবে
পাঁচ বছর হলে পরেই আবার ভোট চাইতে যাবে,
সহজ সরল জনগণকে দেয় মিথ্যা প্রতিশ্রুতি
ভোট পেরলেই সব ভুলে যায় হয়না অনুভূতি।
ভুলে যায় কেন তারা জনগণ তাদের ভগবান
ভোটের মোহর লাগিয়ে বাড়িয়ে দেয় মান,
সব সুব্যাবস্থা দেয় সরকার তবুও খায় ঘুষ
দেশ ও জাতির শত্রু হয় কেন ফিরেনা তাদের হুশ।
মনুষত্ব জ্ঞান বিবেক বলে থাকতো যদি কিছু
দেশ সেবক হয়েও তারা ছুটতো না দুর্নীতির পিছু,
আর কতকাল চলবে এভাবে অনুশোচনা জাগবে কবে
দেশ ও সমাজ ধ্বংসের মুখে পতিত হবে তবে?
ফেরাব এই দেশের মাটিতে মানুষের হারানো শান্তি
প্রয়োজন হলে আনবো মোরা বিদ্রোহের ক্রান্তি!
দেশের দূরাবস্থা দেখে কাঁদি এ কেমন নীরবতা
কবে পাব দেশ প্রেমিক সুভাষ চন্দ্রের মত নেতা।


রচনাকালঃ- ১১/০৭/২০১৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।