হারানো স্মৃতি
- অরণ্য- (ভাবুক কবি) ২৯-০৩-২০২৪

এই গোলকধাঁধা বিষন্ন ভুবনে দেখি মিথ্যে স্বপ্ন
তাকে আঁকড়ে ধরে আছে কিছু অজানা কামনা,
বেঁচে থাকার জন্য নেই আমার কোন আশ্রয়
প্রতিক্ষণে ক্লান্ত কলেবর নিয়ে খুঁজি অন্তহিত ঠিকানা!
পরিচয়হীন ভাবে জীবন কাটানো যে বড় কষ্টের
তাই জনগণের দলের মাঝে খুঁজে ফিরি গন্তব্য!
কে আমি? আসলে কী আমার ধ্রুব পরিচয়?
কাকে খুঁজে ফিরি ব্যস্ত মানবের ভীড়ের মাঝে!

জানিনা কেন মনে পড়ে না আগের কাটানো দিনগুলি
যেন মস্তিষ্ক থেকে মুছে গেছে জমে থাকা স্মৃতি,
শুধু মনে পড়ে একটি ভয়ংকর পথ দুর্বিপাক
তারপর নিজেকে দেখতে পাই হাসপাতালের বেডে!
ডাক্তার বলে আমি নাকি হারিয়ে ফেলেছি স্মৃতিশক্তি
তখন কাঁচ ভাঙার মত হৃদয় ফেটে হয় চুরমার!
কে আমি? তাহলে আজ কোথায় আমার অভিজন?
কাকে খুঁজে ফিরি এই অচেনা শহরে ভীড়ের মাঝে!

এখন বিষধর ভুজঙ্গের মত দংশন করে প্রতি চকিত
যেন চব্বিশ বছর বয়সী নব তরুণের উদ্ভব হলো,
দিনের শেষে ক্লান্ত দেহ নিয়ে ফিরে আসি
চপলার কিরণে উদ্ভাসিত সেই পথের ফুটপাতে।
অনিদ্রা নয়নে জেগে থাকি অস্তিত্বের প্রত্যাশায়
রজনীর দ্যুলকে চেয়ে দেখি চন্দ্র তারার খেলা,
কে আমি? কী করে ফিরে পাব সেই হারানো স্মৃতি
কাকে খুঁজে ফিরি একাকী নির্জন ত্রিযামার মাঝে!

ক্ষত বিক্ষত অঙ্গ নিয়ে কল্পনায় কত ছবি আঁকি
হয়তো শিশুকালে পেয়েছি জননীর মমতাময়ী আদর,
বড় হয়েছি পিতার স্নেহ আর অফুরন্ত ভালবাসা নিয়ে
হয়তো তারাও আমাকে একিভাবে প্রতিক্ষণে খোঁজে।
আজও শুনতে পাই প্রতীক্ষায় রত প্রেয়সীর ডাক
জানিনা আবার কবে ফিরে পাব হারানো স্মৃতি!
কে আমি? কোথায় গেলে খুঁজে পাব লুপ্ত অস্তিত্ব?
কাকে খুঁজে ফিরি নীরব মনে দিশাহীন পথের মাঝে!


রচনাকালঃ- ১৫/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।