রঙবাহারি শীত
- অরণ্য- (ভাবুক কবি) ২৮-০৩-২০২৪

নিশির ঝরা শিশির হাসে
ওই সবুজ ধানের শীষে,
মৃদু রোদের পরশ মেখে
হিমেল বায়ু যায় মিশে।

শিশির বৃষ্টির প্রতিটি কণা
প্রান্তের সবুজ ঘাসে ঝরে,
ধারণ করে মুক্তার রূপ
দেখে হৃদয় পাগল করে।

চারিদিকে বহে শীতল অনিল
উন্মাদ অঙ্গে জাগায় শিহরণ,
সর্ষের ক্ষেতে ছুটে এসে
ভ্রমর করে মধু আহরণ।

গ্রামের কৃষক মাঠে যায়
দূর্বা ঘাস মাড়িয়ে ভোরে,
ঠান্ডা খেজুর রস নিয়ে
আসে ঘন কুয়াশার ঘোরে।

তৈরি হয় খেজুর গুড়
আর কেউ বানায় পিঠা,
নতুন খেজুর গুড়ের পাটালি
খেতে বড়ই লাগে মিঠা।

প্রতি বছর পৌষ মাস
যেন নিয়মিত আসে ফিরে,
হাড় কাঁপানো শীত পড়ে
কুয়াশা রাখে ধরাকে ঘিরে।

উড়ে এসে রঙিন প্রজাপতি
ডানা মেলে বসে গাঁদা ফুলে,
হিমেল পবনে ডালিয়ার সুবাস
প্রকৃতির রূপ ধরে তুলে।

ঘন বিপিণে শকুন্তের ঝাঁক
গেয়ে যায় সুমধুর গীত,
প্রতি ক্ষণে বহে গন্ধবহ
মনে হয় রঙবাহারি শীত।


রচনাকালঃ- ১৬/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।