অম্বিকা
- অরণ্য- (ভাবুক কবি) ২০-০৪-২০২৪

সেই কবে শিশু কালে হাসতে দেখেছি মা-কে
শত দুঃখ পীড়নের কথা তিনি বুঝতে দেননি!
কখনও খেলতে গিয়ে কোন আঘাত পেলে
দেখেছি ওই হৃদয়ে কত মমতাময়ী আকুলতা।
আড়াল থেকে লুকিয়ে চুপি চুপি চেয়ে দেখেছি
বিছানায় শুয়ে আঁচল দিয়ে মুছতে চোখের জল!
দেখেছি তাঁর হৃদয়ের গভীরে লুকিয়ে থাকা
বেদনার আড়ালে সহস্র মমতার পরশ।
সন্তানের প্রতি জননীর ভালবাসা বুঝি এমনই
ধরণী লিখে দিলেও তুলনা হবে না এমন মাতার,
হে করুণাময়ী, হে আমার প্রাণের প্রিয় অম্বিকা-
কী করে শোধ করি আপনার মাতৃত্বের ঋণ।


রচনাকালঃ- ২০/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।