ভূমিহীন বিকেল
- রায়হান ইসলাম সুমন ২০-০৪-২০২৪

পথ ঘাটের সমস্ত চিহ্ন আজ সচক্ষে এলাম দেখে
কোথাও কিছু নেই সব নিরস, স্মৃতির কোনো কথা মনে নেই
আছে শুধু মন অভিলাষ, কিছু জরুরী দীর্ঘশ্বাস
যা প্রতিনিয়ত করে তাড়া, রোজ খেয়ে বেড়াই হুটোপুটে|
ওই দিকটা এখন যাওয়া হয়না যবে থেকে হল সন্ধিচ্যুত
স্বল্পাভিমানে অমিমাংসিত হয়ে গেল কিছু সত্য কথা,
যবে থেকে তোমার আমার ফুলগাছে লাগল প্রবল ঝড়
মালাবদল তো দূরে থাক মালা গাঁথাই হয়ে গেল বন্ধ
দুজনের কালক্রমের চুক্তি পেয়ে গেল নিগুঢ়ে প্রাধান্য
তারপর যত বিকেল ছিল সব ঘরবন্ধী কান্না নিবাস|
আজ হঠাৎ করে আমার দুনিয়াবী কাজ গেল এসে
যেখানে হয়েছে ছাড়াছাড়ি সেখানে আজ গেলাম পৌঁছে
বড় ভয়ই পেয়ে গেছিলাম যদি দৃষ্টিচ্যুত হই আবার?
ভয়টা অবশেষে কেটে গেল, সব ঠিকঠাক হয়ে পড়েছে
যখন এখানে আসতাম না কেউ অন্যকে ভালোবাসতাম না
ঠিক সেরকম হয়ে আছে সব যেন উদার মননে,
শুধু বিকেল আজ আর নেই যে বিকেলে প্রতিদিন করে
রচিত হত শুদ্ধ পথচলা, অশুদ্ধ রাগত পত্রাবলী|
এখনও সেখানে সূর্য হাসে কিন্তু বিকেলের গল্প হয়না,
সে বিকেল রোজ আসতে চায়, ভূমিহীন বিকেলের ঠাঁই নেই|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Faiyaj
২২-০৭-২০১৭ ১২:৩১ মিঃ

অসাধারণ