ছোট গাঁয়ে ছোট ঘর
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

ছোট গাঁয়ে ছোট ঘর ছোটফুল গাছে,
গাঁয়ের দক্ষিণধারে ছোট নদী আছে।
ছোট ছোট পাখি গায় প্রভাত সময়ে,
অজয় নদীর ধারা নিত্য চলে বয়ে।

নদী ধারে আম বনে কোকিলের গান,
রাখালের বাঁশি শুনে মেতে ওঠে প্রাণ।
তাল সুপারির গাছ, চলে গোরু গাড়ি,
গাছে চড়ি বেঁধে দড়ি কেহ পাড়ে তাড়ি।

গোয়ালারা গোরু দোয় বসে আঙিনায়,
দুধ দিয়ে ছোট শিশু গুড়-মুড়ি খায়।
উঠোনের জামগাছে বসে থাকে কাক,
প্রভাতে উঠিয়া রোজ করে হাঁকডাক।

রাখাল গোরুর পাল নিয়ে যায় গোঠে,
ছোট গাঁয়ে ছোট ঘর ছোট ফুল ফোটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।