ভ্রান্ত কল্পনা
- মাসুদুর রহমান (শাওন) ২৯-০৩-২০২৪

এই গভীর রাতে, ইট পাথরে গড়া শহরের মসৃণ দালান-কোঠাগুলো,
দাঁড়িয়ে আছে কোনটা পাথরের মূর্তি আবার কোনটা পিরামিডের মত।
আকাশ ভারি করে শ্রাবণের মেঘ জমেছে খুব,
আঁধারের সমুদ্রে ডুবে আছে পৃথিবীর রূপ আর সবুজ রং।।

বাতাসের দৌড়ঝাঁপ চলছেতো চলছেই যেন প্রতিযোগিতায় মেতেছে ওরা,
অদ্য বাতাসগুলো অন্যদিনের থেকে ঘোরতর অন্যরকম শীতল আর উত্তাপে দ্রবীভুত।
হঠাৎ হঠাৎ দূরে দু'একটা রাতজাগা বিরহী পাখিরা কান্নার সুরে বিচ্ছেদী সংগীত চর্চায় মত্ত,
কাছে বা দূরে বড় বড় গাছগুলো একেকটা মাথা নাড়িয়ে যাচ্ছেতো যাচ্ছেই।।

অশরীরী আত্মাগুলো নাকি এই সময় অবয়ব ধারণ করে ঘুরে বেড়ায়,
ভয়ার্ত কণ্ঠ ক্ষণে ক্ষণে কেঁপে উঠছে আমার তবে ভিতরের জ্বালাময় আগুনে এই ভয় কিছু নয়।
দু'হাত দুপ্রান্তে দীর্ঘকায় প্রসারিত করে তাকিয়ে আছি আকাশের বুকে,
আর মনে মনে প্রাক্তন প্রেমোপাখ্যান আওড়িয়ে যাচ্ছিতো যাচ্ছিই।।

এমন সময় হালকা বৃষ্টিবিন্দু আমাকে হীম স্পর্শ দিয়ে গেল দেহের উপর আছড়ে পড়ে,
আমি সেদিকেও ভাবতে পারছিনা বদ্ধ চোখে শুধু একটি ছবিই ধরা দিয়ে যাচ্ছে বারবার।
আমি জানি এই ছবির মানবী আজ এই ক্ষণেও কাঙ্ক্ষিত পুরুষের নিশীথযাত্রায় সঙ্গিনী,
পুরুষালী ক্ষুধায় তীব্রভাবে যোগান দিচ্ছে কামনাপরাগ ঢেলে।।

তবুও আমি আমার কল্পনায় যাচ্ছেতাই ভাবছি এতে কোন বাঁধা নেই কোন কার্পণ্যও নেই,
সে ধীরে ধীরে আমারই পথে এগিয়ে আসছে এই নেশা ছড়ানো রাত্রির বুক ভেদ করে।
এর মাঝেই পিছন থেকে সে যেন ঝাপটে ধরলো সিনেমার রোমান্টিক দৃশ্যের মত,
আমি পূর্ণ তৃপ্তিময় ছোঁয়া পাচ্ছি স্পষ্টতই তার নরম দেহের, বাহুর, নিঃশ্বাস আর উরোজের।।

জেগে উঠেছে আমার পুরানো আবেগ অনেক রাত্রি জাগার ইচ্ছেগুলো,
নতুন করে আবার তার উষ্ণতায় জড়ানো হাতগুলো আমার হাতের উপর চেপে বসেছে।
প্রেম নামক এক যুদ্ধে হেরে যাবার বদলা নেবো এই এক্ষুণি এই নিস্তব্ধতায়,
হে সময়, তুমি অমর হও চলে যেওনা এই আলিঙ্গনে সমাপ্তি দিয়ে।।

২৪।০৭।২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

roppy
২৪-০৭-২০১৭ ১১:১৮ মিঃ

♥♥ খুব সুন্দর উপলদ্ধি দারুণ লাগলো, শুভেচ্ছা কবিকে।♠♠