দেবতা পূজে হয় না ধর্ম
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

দেবতা পূজে হয় না ধর্ম শোন্ রে মানুষ ভাই,
নয়ন মেলে দেখ্না চেয়ে মন্দিরে দেবতা নাই।
মানুষের মাঝে আছেন তিনি অন্তরে তাঁর ঠাঁই,
মানুষ ধর্ম মানুষ দেবতা, তার উপরে কেউ নাই।

মন্দিরেতে নাই দেবতা তিনি থাকেন মাটির ঘরে,
রোদে পুড়ে জলে ভিজে, যেথা চাষীরা চাষ করে।
মানুষের মাঝে বিরাজ করেন তিনি সতত সর্বদাই,
মানুষ ধর্ম মানুষ দেবতা, তার উপরে কেউ নাই।

মাটি ফেলে পাথর কেটে, তৈরি করে যারা পথ,
তাদের প্রাণে আঘাত দিলে আটকে যাবে রথ।
মানুষের পূজা করলে ওরে ভগবান তুষ্ট হয়,
সেই মানুষের চেয়ে বড় কেউ এ জগতে নয়।

ক্ষুধার জ্বালায় কাঁদছে মানুষ পেটে অন্ন নাই,
ক্ষুধার আগুন জ্বলছে পেটে, ক্ষুধার অন্ন চাই।
কে আছো দানী দানিতে অন্ন এসো হে এ ধরায়,
মানুষ ধর্ম মানুষ দেবতা, তার উপরে কেউ নাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।