কাঁটাতার
- প্রবীর রায় - সংগ্রাম ২৫-০৪-২০২৪

কাঁটাতার- কাঁটাতার,শুনেছি যে হারবার,
মানুষের আনাগোনা, পশুদের পারাপার।
ভারত- বাংলার,ক্ষ্যেপেছে যে সরকার,
আইন ছরালো,বন্ধুর হাত বারালো,
ভারতের অঙগ, পশ্চিমবঙগ,
কুৎসিত উক্তি, উপমা ব্যঙগ।
গ্রাম- গ্রামাঙচল, ফৌজ আর পুলিশ,
নেতাদের ভাওতাবাজি, ক্ষুধার নালিশ।
কাঁটাতারের এপার bsfপাহারাদার,
সীমানার ওপার bdr চিৎকার।
এই বুঝি পার হল, বৈদেশিক পন্য,
সময় নগন্য,বে আইনি পন্য।
গরু,বাইক, ইলিশ, আনাজের দরাদরি,
নেশার জলসাঘর জঙ্গির নজরদারি।
সবমিলে মাতামাতি, প্রসাসনের লড়াই,
সরকার নিয়েছে পণ, করিবে তা বরাই।
ছোটখাটো গলি মাঝে,
দরিদ্র পরিবার ক্ষুধা মেটাতে,
লিপ্ত, ডর নেই মরিবার।
একটাই বুলি মুখে,
যাই চল বডারে,
আনাজ আনিব তবেই,
জয়ী হব কাতরে।
সীমান্তের ধারে, হাট- ঘাট- বাজারে,
রিফিউজি ভেতরে,মাল সব সাজারে।
ধনীরা বুদ্ধিমান, গোপনীয় ব্যবসা,
সামান্য টাকার লোভে,
মরে যত চাষা রে।
পতিত পরিবার, করে চোরা কারবার,
যুবক- বৃদ্ধ,শিশুদের ভিরভার।
প্রসাসনকে ভ্রুকুটি ফেলে,পার হয় জঙ্গি,
সামনে এলে দেখায়,আজগুবি ভঙ্গি।
কেউ চালায় রিক্সা- ভ্যান,
কেউ বেগারে,বাঁচায় জান।
সরকার বাঁচাও এখন,
আপন দেশ মাতারে,
কাঁটাতার সুদৃঢ় করে
, প্রেম দাও দাতারে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

opuroy
২৬-০৭-২০১৭ ১৬:৩১ মিঃ

ভারত- বাংলার, বডারের দেশবাসিরা এসব ছেরে সনমানের কাজ করো
।।একাজে কোন সনমান নেই।বিশেস করে মেয়েরা,কারন মেয়েদের অনেক লানছনার গ্রাসে পরতে হয়।