পতিত কাঁদে
- অরণ্য- (ভাবুক কবি) ১৮-০৪-২০২৪

সাধারণ জনগণ যাপন করে আগাছা বস্তিতে
তাদের ললাটের ভাগ্যরেখা রয়ে গেল পতিত,
ক্ষণে ক্ষণে যেন মরে তীব্র ক্ষুধার জ্বালায়!
ধনীদের নিত্য দিন কাটে উচুতলায় স্ফুর্তির সঙ্গে।
থেকে গেল সদা অসহায়ের দুঃখের স্তূপ!
তাই তো অক্ষম হয়ে আছে বিকলাঙ্গ দূটি চরণ,
সমাজে ভোগবিলাসে জীবন কাটায় মালদার
তবুও মন থেকে মেনে নেয় না দরিদ্র ভিক্ষুকদের!
বহু কষ্টের মধ্যে গড়ে ওঠে গরিবের সংসার
কিন্তু তাদেরো যে দরকার তিল পরিমাণ সুখ,
বেনামী কেদারার লোভে মত্ত হয়ে ওঠে সবাই
তাই তো সমৃদ্ধরা সমাজের বুকে হয় দেবতা!
নিষ্ঠুর অনাচারে ক্রুদ্ধ হয়ে ওঠে দেশের প্রজা
ভুখের পীড়নে শহর নগরে ছড়াই নীরবতা!
দূষণের যুগে শোনা যাই পতিতদের কান্না!
সুখ হারা কামনায় বাঁচে উমদার গোলাম হয়ে।
ঘৃণা লাজ মুছে ফেলে, যে যখন বসে ঐ গদিতে
তখন জঠরাগ্নির জ্বালায় কাতর হয় রাজপথ!
কেড়ে নেয় অসহায় পতিতদের মৌলিক অধিকার
চারিধারে শুরু হয় হরতাল-দাঙ্গা বোমাবাজি!
দেশের সংবিধান ভঙ্গ হয় অক্ষের কাঠগড়ায়
প্রতি ক্ষণে পতিতদের উপর করে অবমাননা!
ফন্দিপূর্ণ ছলনায় নয়নে পরেছে কালো কাঁচ
তাই তো আইন স্তব্ধ দেখেও দ্যাখে না কিছুই।
ছল-কপট করে ধরে এনে, নির্দোষ কে দেয় সাজা!
এমনি করেই কানুন সর্বহারাদের করে বিদ্রুপ,
ইনামের লোভে অন্ধ সেজে থাকে বিধানের আঁখি
সারণীর তলাই আরাধনা চলে ঘুষ পূজার।


রচনাকালঃ- ২৮/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।