হতভাগ্যের গান
- প্রবীর রায় ১৮-০৪-২০২৪

দুখে আমার যে বুক ফেঁটে যায়,
কষ্ট মনে সদা,বাসা বেঁধে রয়।
নেইকো ভয় আামার নেইকো ভয় ,
বিপদে করিব আমি যে জয়।
সুখ প্রহর আজ ঘনিয়ে এল,
আঁধার কালো মেঘে বৃষ্টি নামিল।
লাগিল প্রাণে ছোঁয়া,
জাগিল মনে আশা,
হুদয়ের স্পন্দনে,
বুঝিলাম মূকের ভাষা।
কোথায় হারিয়ে গেল,
সুখের সেই দিন,
পূর্ণিমার জ্যোৎস্নাই,
রইল ফেরার ঋণ।
জীবন দরিয়ায় আজ বান ভেসেছে ,
সুখ ছিনিয়ে,নিরবে কাঁদিয়ে গেছে।
প্রেম সুধাতে কে যেন, বিষ ঢেলেছে,
স্বপ্ন জাগিয়ে উন্মাদ করেছে।
কষ্টে আমার যে বুক ফেঁটে যাই ,
বেদনা সদা মনে বাসা বেঁধে রয়।
দূর হতে হেরেছি ,কভু না ছুয়েছি,
আলোর ছটা দিয়েছে ফাঁকি।
দিন আসে দিন যায় ,
নদী শুকিয়ে মরু হয় ,
শ্মশান চিতাতে লাশের
-দেহ পূড়ে ছাই হয়।
বেদনার জাল এিনেঁএ গোচরে ,
কাঁদিয়া,স্মৃতি অলিক অচিরে।
বুঝিতে নারি অনুতাপ ঘিরে,
পড়ে রই "ফল বৈতরনী তীরে"।
আমি হলাম দুখি কবি ,
ভাগ্যরে সদা বক্ষে রাখি ,
ব্যথা-যন্ত্রণা-হাসি-,
ছলনা সবই ফাঁকি ,
ঘুমেই জাগি,
আমি বসে ভাবি।
এই হল হতভাগ্যের গান ,
তাতেই দুনিয়া,তাতেই জান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

poetaranna
৩০-০৭-২০১৭ ১৫:৩৭ মিঃ

প্রান < প্রাণ
পুর্ণিমা < পূর্ণিমা
জোছনা < জ্যোৎস্না
ঋন < ঋণ
দুর < দূর
পুরে < পুড়ে
পরে < পড়ে
যন্ত্রনা < যন্ত্রণা

এগুলো দেখে ঠিক করে নেবেন কবি বন্ধু!

poetaranna
২৯-০৭-২০১৭ ১৩:৪৯ মিঃ

কবিতা খুব সুন্দর হয়েছে! বানান কিছু ভুল আছে! কবিতাটি পুনরয় সম্পাদনা করে বানান গুলি ঠিক করে নিন! কবিতায় দাঁড়ি, কমা, ঠিকঠাক হয় নি! মনে হচ্ছে গদ্য! দয়া করে একটু দেখবেন! ভুল আমারো হয় অনেক সময় নিজের ভুল নিজের চোখে ধরা পড়ে না! আমার এই মন্তব্যটাকে অন্যভাবে নেবেন না! ভাল থাকবেন কবি৷

opuroy
২৯-০৭-২০১৭ ১২:৩৯ মিঃ

সত্যিই আমি হতভাগ্য কারন আমার মা নেই।আমি প্রার্থনা করি কারোর যেন মা না মরে,মা অমরত্য লাভ করে