প্রানের কথা
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

অগনিত মানবের মাঝে যদি একটি মানব হারিয়ে যায়,
তবে দুঃখের অন্ত নাই সৃষ্টিতে আঘাত,অগ্রগতি নাই। অসংখ্য শিশুর মাঝে যদি একটি শিশু নিঁখোজ হয়,
তবে ভাবনা অন্তহীন,আঁধার চর্তুদিক শুধু ঘনায় ভয়।
আর কি আছে উপায়,আমি নিরুপায়,
তোমরা ভেবনা নিয়ে আমায়।
কাম-ক্রোধ-লোভের শিকর উঝরে ফেল জীবনে,
তবেই উন্নতি,সাথে প্রগতি সুখি হবে এবিশাল ভুবনে।
মন যখন বেদনার গভীরে নিঁখোজ হঠাৎ জাগো,নিদ্রা ভাঙো ধাও আগামির ক্ষণে,
আলেয়ায় ভর চারিদিক কালি ঘুচিয়া আবির রাঙো জীব-জগতের রনে।
ছেয়েছে সুবাস,কুসুম-কলির গূঞ্জনে গাই ভ্রমর অলি,
তোমরা মানব শ্রেষ্ঠ জীব বাঁচাও শিশু,জ্বালো দ্বিপ। অহংকারে করোনা পাপ ক্রোধ জীবনের ধংসের ধাপ,
হারায় বল,হারায় আপন ধিক্কারে মাটি,কাঁপছে ভুবন।
ত্যগিলে সব,বাধিলে ঘর মিলিবে দিশা,ভুলিবে নেশা,
লজ্জা-ঘৃণা,পালাবে জ্জর উচ্চ শির,সুদৃঢ় পেশা।
যদি কখনো জরো ও কাজে তবে নির্দিধায়,চক্ষু বুজে,
করোনা কানাকানি,মেননা উসকানি শোন প্রান কথা, সদা সজাগে।
প্রান কি বলে তাই শোন আগে প্রানই জীবের মিল,
মন গহীনে মেতে ওঠে তাই স্বপ্ন মতিঝিল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

opuroy
২৯-০৭-২০১৭ ২২:৫২ মিঃ

প্রান কি বলে তাই শোন আগে,প্রানই জীবের মিল