যদি একটু ধনী হতাম
- সাইয়িদ রফিকুল হক - অগ্রন্থিত ২৮-০৩-২০২৪

যদি একটু ধনী হতাম
সাইয়িদ রফিকুল হক

যদি একটু ধনী হতাম
আর হাতে থাকতো প্রচুর টাকা
তবে তুমিও আমার হাতে
রোজ-রোজ তুলে দিতে হাসিমুখে
একটি করে তরতাজা লালগোলাপ!

যদি একটু ধনী হতাম
আর যদি মানিব্যাগটা হতো মোটাসোটা
তবে তোমার মতো অনেক মেয়েই
আসতে চাইতো আমার নিরিবিলি ফ্ল্যাটে!

যদি একটু ধনী হতাম
আর আমার নামে থাকতো
একখানা বাড়ি আর কয়েকখানা গাড়ি
তবে তুমিও নির্দ্বিধায় মেনে নিতে
অনেক সাবধানে প্রেরিত আমার প্রেমপ্রস্তাব।

শুনেছি, তোমার মহারাজা-ধনবান স্বামী এখন
আরেক যুবতীর হাতে তুলে দিচ্ছে গোলাপ।
আর তুমি শপিংয়ে ব্যস্ত নিউমার্কেট-গাউছিয়ায়!
আর সেদিনও তোমার স্বামী
জোরপূর্বক এক যুবতীর গর্ভপাতের দায়ে
শহরের বড় আদালতের কাঠগড়ায় দাঁড়িয়েছিলো!
তবুও ভালো! তবুও ভালো! তবুও ভালো!
তিনি ধনবান, তিনি ধনী, আর তিনি ধনিকশ্রেণী।
এই পৃথিবীতে ধনীদের কোনো পাপ নাই,
এই পৃথিবীতে ধনীদের কোনো ভুল নাই,
তারা সব যুগোত্তীর্ণ-লোকত্তীর্ণ কালপুরুষ।

যদি একটু ধনী হতাম
আর যদি আমার পকেটটা একটু ভারী হতো
তবে তুমিও সুড়সুড় করে আমার নামে
কত শখ করে গাইতে আধুনিক প্রেমসঙ্গীত!
যদি একটু ধনী হতাম, যদি একটু...
তবে তুমি ধনলোভে হয়তো একটু আমার হতে।




সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
৩১/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।