গাঁয়ের মাটি
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ১৯-০৪-২০২৪

গাঁয়ের মাটি
সোনা খাঁটি
মাটিতে ফলে সোনার ফসল,

গাঁয়ের মাটি
সবুজ খাঁটি
সবুজগাছে ফলে সুমিষ্ট ফল।

গাঁয়ের মাটি
বসত বাটী
এই গাঁয়ে আছে স্নেহের পরশ,

গাঁয়ের মাটি
বিশুদ্ধ খাঁটি
প্রাণভরে খাই তাল খেজুররস।

গাঁয়ের মাটি
স্নিগ্ধ খাঁটি
এ গাঁয়ের দিঘির শীতল জল,

গাঁয়ের মাটি
নিত্য খাঁটি
নিত্য ফোটে সোনার কমল।

গাঁয়ের মাটি
চির খাঁটি
গাঁয়ের চাষী লাঙল চালায়,

গাঁয়ের মাটি
পরিপাটি
রাখাল বাঁশের বাঁশি বাজায়।

গাঁয়ের মাটি
তপ্ত খাঁটি
তপ্ত রোদ ঝরে গগন তল,

গাঁয়ের মাটি
নির্মল খাঁটি
পথের দুধারে দূর্বা কোমল।

গাঁয়ের মাটি
পবিত্র খাঁটি
পবিত্রভূমি এই ধরণী তল,

গাঁয়ের মাটি
সুখের ঘাঁটি
নির্মল মুক্তবায়ু বয় অবরিল।

গাঁয়ের মাটি
পরম তৃপ্তি
এই গাঁ আমার, মাটি আমার,

গাঁয়ের মাটি
সুখের স্মৃতি
গাঁয়ে ফিরে যেন আসি আবার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।