জীবন এক রেলগাড়ি
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২০-০৪-২০২৪

জীবন এক রেলগাড়ি
চলে যায় তাড়াতাড়ি,
দুইদিনের তরে ভবে আসা।

আত্মীয়-স্বজন পরিজন,
জমিবাড়ি, গাড়ি ও ধন,
নিমিষে মিলিয়ে যায় আশা।

কেন কর আমার আমার?
কে তুমি? কেবা তোমার?
দুদিনের তরে এসেছো এ ভবে,

বিষয়আশয় সব ছেড়ে
বাড়ি গাড়ি রবে পড়ে,
সবাইকে একদিন যেতে হবে।

নিজ স্ত্রী পুত্র পরিবার,
কেহই নহে আপনার,
জন্মিলেই অবশ্য হয় মরণ,

সুখ শান্তি ভালবাসা,
নিভে যায় সব আশা,
এ জীবন যেন নিশার স্বপন।

এসেছিলে খালি হাতে
কিছুই যাবে না সাথে
অর্পণ করহ মন শ্রীগুরুর চরণে,

এমন জীবন কর গঠন,
যেন কাঁদে বিশ্বভুবন,
হাসবে তুমি শুধু আপন মরণে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।