আজ দেখি মৃত্যুর জয়ভেরী
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৫-০৪-২০২৪

এ সমাজকে শোধাবার কত দেরি হে কান্ডারী?
এখনো তোর মোহর খচিত অন্তর
মুক্তির নিশান এখনো দেখিনি তোর!
তুই আঁধারে,আমি তাঁর পথ ভুলে:
যে তরী আজও মাস্তুলহীন দোলে!

এ তরঙ্গকে শোধরাবার কত দেরি হে কান্ডারী?
চৌদিকে তুফান আর ঘূর্ণি গ্রাসে!
কোন হিংস্র দানবের বুকে সন্তানেরা এসে?
এ কোন আধুনিক যুগের অভিশপ্ত পাপ!
সম্মুখে ধর্ষ্ক তুফান-বিষাক্ত সাপ!
যুবক যুবতী ক্রমে হেরে যায় স্বপ্নের জয়ভেরী।
মাঝি উদাস বিবেকহীন আধুনা কান্ডারী।
তুই বধির , আমি অন্ধ চলি ভুলে;
সূর্য্ তোর অস্তমিত আঁধার কোলে।


তোর বিবেককে শোধাবার কত দেরী হে কান্ডারী?
মায়েরা মৃত্যুর দিন গোনে,
কোন অশূভ প্রণয়ে এ ভয়ঙ্কর ধবনি শোনে!
এ যুগের বেপর্দা প্রিয়সীর উঁচু বক্ষ টিলা দেখে
মাতাল হায়েনা হিংস্র দানবের দল
লুটে পুটে যায় যৌবনা দেহ মঞ্জিল।
এক উলঙ্গ ছবি এঁকে!
দিশেহারা এই মানবেরা, নব্য জাহেলীর যুগে..
ইসলাম কোথায়? কোন দিগন্তের বাইরে?
তুই তুফানে, আমি নতশির চলে;
বেলাজ নশ্বরে প্রিয় প্রিয়সী খুলে !


তোর যুবাদের শোধাবার কত দেরী হে কান্ডারী?
শুধু ক্ষণিক মোহে, শুধু শয়তানের চালে,
লুটেছে- অথৈ জলে-চলেছে পাল হেলে,
নোঙ্গর ছেড়ে পরাজিত রণে বীর্যের দল বসি
দেখেনা কভূ নিভে গেছে তদের সূর্য্ ,শশী।
কার হেলায় সন্তানেরা নেশার ঘোরে চলি!
কেন শক্তিরা দুর্ভাগা অগ্নি নরকে বলি?
কোন উত্তাল তরঙ্গে যুবক যুবতীর আহাজারি,
এত বড় কম্পন !আজ দেখি মৃত্যুর জয়ভেরী।

-----------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।