সোনার বাংলা
- প্রবীর রায় ১৯-০৪-২০২৪

ধরতি মাতা তোমায় সেলাম
তোমার বুকে এপ্রাণ পেলাম,
সুজলা-সুফলা-শস্যশ্যামলা
সোনার বাংলা আমার বসুন্ধরা।
ফুলে-ফলে ভরা শাখায়-শাখায়
সেজেছে মা আমার পাতায়-পাতায়,
সবুজ মাঠে সোনার ফসল
মায়ার এ ভুঁই, ক্ষুধার আঁচল।
চাষির ঘরে গোলা ভরা
মাটির প্রদীপ,সন্ধে তারা,
বাবুই পাখি,শালিক পাখি-
ঝাঁকে-ঝাঁকে,মুগ্ধ আঁখি।
আম,কাঠালের মিষ্টি সুবাসে
তালের বরা ভাদ্র মাসে,
হাটে বসে জোয়ান-বুড়ো
চা,পুড়ি বেঁচে,নালিন গুড়ো।
চলরে সখা কুল পারিব
নদীর জলে সাঁতার কাটিব,
হাস,মুরগী সারি-সারি
কোলার জলে মাছ মারি।
পৌষমাসে পিঠে পুলি
গাছের ডালে সবে ঝুলি,
পূজোর লাগে পুষ্প তুলি
প্রেম মাখানো বাতাস,ধুলি।
মগ্ন সদায় খাম-খেয়ালে
আলপনা সাজে আঙিনা,দেয়ালে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

opuroy
০৭-০৮-২০১৭ ০৮:১৫ মিঃ

এ জগতের সব কিছু যদি সকলে অনুভব করিতে পারিতাম যত হিংসা লোভ সারথো ভুলে তবেই আসল প্রেম লভিতাম

opuroy
০৭-০৮-২০১৭ ০৮:১৫ মিঃ

এ জগতের সব কিছু যদি সকলে অনুভব করিতে পারিতাম যত হিংসা লোভ সারথো ভুলে তবেই আসল প্রেম লভিতাম