ক্ষণিকের প্রেম
- অরণ্য- (ভাবুক কবি) ২৮-০৩-২০২৪

অঞ্জলি, চৈত্রের গ্রীষ্মে রোদেলা দিনের খরতাপে
বিরহের আঘাতে দিশাহারা তৃষ্ণার্ত পথিকের মত,
নীল গগনে অম্বুদের সাথে উন্মুক্ত পথে হেঁটে
অবশেষে রজনীর ক্লান্ত মৃগাঙ্ক হয়ে গেছি আমি!
পশ্চিম অম্বরে সন্ধ্যাতারা মত রয়ে গেলে দূরে
প্রত্যহ অধীর আগ্রহে চেয়ে থাকি তোমার পানে,
যখন ধীরে ধীরে যামিনীর নিরংশু ঘনিয়ে আসে
প্রেম করে দুটি আত্মা গিয়ে মিলিত হয় একত্রে।
তখন শান্ত মনে শীতল প্রদীপের কিরণ জ্বেলে
তুমি মিশে থাকো ওই দূর প্রান্তে চন্দ্রির নীলে,
চিন্তনের বোতলে স্মৃতির মদিরায় মাতাল হয়ে
দিবানিশি যুদ্ধের ভিড়ে খুঁজে ফিরি তোমার অস্তিত্ব!
শুধু বিষন্নতার পারাবারে ভাসে আমার তরণী
পাটাতলে পুষ্পের মত তোমার বিগ্রহের সুঘ্রাণ,
সঙ্গিহীন নক্তে অনল নিয়ে খেলতে খেলতে
তারপর ক্লান্ত হয়ে আসে রক্তক্ষরণ অবয়ব!
চিত্তের গভীরে জমে থাকা তুষার গলে ধীরে ধীরে
তবুও শত কলঙ্ক বুকে নিয়ে আমি হাঁটি একাকী!
আলোহীন দ্যুলক থেকে ভুবনে অবতীর্ণ হয়ে
ক্ষণিকের কামজ সুখ দিয়ে আবার চলে যাও দূরে!
দেখি আমার শান্ত ছায়ায় তুমি এক ঘুমন্ত রমণী
তবু জীবনের চলচিত্র গাঢ় শ্যামে আছে ডুবে,
অঞ্জলি, এ-আঁখি জ্যোৎস্নার প্রভায় জেগে থাকে
শুধু তোমার ক্ষণিকের প্রেম পাওয়ার প্রত্যাশায়।


রচনাকালঃ- ০৪/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।