প্রিয় ওমর বিন কামাল
- মুহাম্মদ ইয়াকুব আলী মামুন ২৯-০৩-২০২৪

প্রিয় ওমর বিন কামাল
-মুহাম্মদ ইয়াকুব আলী মামুন

জন্ম যখন পিতা যে ছিলনা তোমার পাশে,
ছিল ফেনী কোর্টে বা কারাবাসে।

ধীরে ধীরে বড় হতে লাগলে পেলে না পিতার স্বতঃপূর্ত আদর
পিতার স্নেহ বঞ্চিত যারা, তারা বুঝে পিতার কদর।

কত স্বপ্ন ছিল পিতার হাত ধরে যাবে স্কুলে
জানার সাধ্য কার, পিতার বন্ধীদশায় প্রভু যে তোমায় নিবে তুলে?

পিতারও অনেক স্বপ্ন ছিল ছেলের সাথে কাটাবে হাসি-খুশিমাখা দিন
ভাবেনি পিতা কখনো এমন হবে একদিন।

স্বামীর বিপদগ্রস্ত স্ত্রী তোমার মা, বন্ধী পিতাকে রেখে প্রভুর ডাকে দিলে তুমি সাড়া
খুব বেশিদিন ছিলেনা যে তুমি, খুব কি ছিল তাড়া?

জানি-
ঈমানের পরীক্ষা দিতে দিতে পিতা যে তোমার পাথর
আসবে না তুমি আদর নিতে জেলখানা বা কোর্ট চত্ত্বর।

দশ মাস দশ দিন গর্ভে রেখেছেন যিনি, তিনি বুঝেন হারানোর কত যন্ত্রণা
আমিও যে বাকরুদ্ধ, কিভাবে জানাবো সমবেদনা!

স্বামীর বিপদ, সন্তানের শোক কত যে হতে পারে তীব্রতর
আমি, তুমি না বুঝলেও বুঝে ভুক্তভোগীর অন্তর।

পিতা তোমার জানাজায় দাঁড়িয়ে বলেছে কিছু করুণ কাহিনী
খুব বেশি বলতে পারেনি, পিতা তোমার প্যারোলে মুক্তি পাওয়া আসামী।

ছোট্ট ওমর, সুখে থেকো তুমি জান্নাতের ঐ বাগিচায়,
শুভাকাঙ্ক্ষী আমি, তাই বলি আমার প্রার্থনায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।