সুখে থাকলে ভূতে কিলায়
- মুহাম্মদ ইয়াকুব আলী মামুন ১৯-০৪-২০২৪

সুখে থাকলে ভূতে কিলায় আসলেই কি তাই??
ভেবে ভেবে যাচ্ছে দিন ভাবনার যে অন্ত নাই।

কতশত ভাবনার বেঁড়াজালে বন্ধী হৃদয় নামক আসন,
যা বুঝে তা করে বসে শোনেনা তো শাসন।

কি দিয়ে তারে দিব, স্থির থাকার সান্ত্বনা
যার ঘাঁ সে ভালো বুঝে এ যে কেমন যন্ত্রণা!

তীব্রদহন যায় না সহন তবু পিছু ছাড়েনা
স্বল্প রুজির ছোট্ট কুঠির অভাব পিছু ছাড়েনা।

রাত্রি যখন ক্লান্ত-শ্রান্ত নীড়ে ফিরে দেহ-মন
আদেশ আর আবদারের ফুলঝুরি ছুঁড়ে দেয় স্বজন।

অপেক্ষাকৃতভাবে দেরি হলেও পূর্ণ করতে থাকে সাধ্যানুযায়ী প্রচেষ্টা,
সবাই শুধু বাহির দেখে, কেউ জানেনা ভিতরের কি অবস্থা।

স্বপ্নঘোরে রঙিন দেখে তাই তীব্র তাদের আকাঙ্ক্ষা
আমারও যে কর্তব্য তাই তাদের স্বপ্ন যায় না ভাঙা।

পকেট শূন্য পথচলা জুড়ে দেয় তবু বাজার লিস্ট
ক্ষুদ্র কর্ম স্বল্প অর্থ তবু নেই কারো প্রতি নালিশ।

আমি যখন ধরলাম বসে সংসার নামক তরীর হাল।
আমি ছাড়বো, না ধরে রাখবো
এ নিয়েই বেসামাল।

**৩রা আগস্ট ২০১৭ খ্রিষ্টাব্দ**

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।