ফিরে আসবে মুজিব
- সাইদুর রহমান ২০-০৪-২০২৪

রক্ত কালিতে লেখা শোকের দিনটি
প্রতিবার ঘুরে ফিরে আসে আগষ্ট পনেরো;
কাঁদে আকাশ বাতাস বাংলার মাটি
বন্ধুসম জাতির পিতা, ছিল না আর কারো।

কি ভয়াল কত নিষ্ঠুর ছিল সে রাত
ঘাতক পশুদের কত নির্মম, সে ঔদ্ধত্বপনা;
বঙ্গবন্ধুর প্রাণবধেও কাঁপেনি হাত
কেঁদে উঠেছিল প্রকৃতি জনপদের ধূলিকণা।

তাঁরই বজ্র ডাকে আবালবৃদ্ধবনিতা
দু’বার ভাবেনি, নেমে এলো রক্ত রণমাঠে;
ছিনিয়ে আনে এ বাংলার স্বাধীনতা
বাংলার ঘরে ঘরে দীপ্ত হাসিতে ভরে উঠে।

আজো জনতা কাঁদে, হৃদয়ে বিশ্বাস
ফিরে আসবে মুজিব দাঁড়াবে আবার পাশে;
ফেটে পড়বে কৃষাণে আনন্দ উচ্ছ্বাস
সোনার বাংলা তোমার, গড়বে মিলে মিশে।

বড় কষ্ট লাগে ফেটে যায় হৃদয়খানি
কেহ করবে না নিপাত, বলতে তুমি সতত;
উদার অন্তর তোমার, মমতার খনি
বদলা পেলে প্রেমের, বাংলা হলো কলুষিত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।