স্বার্থপর
- ফাইয়াজ ইসলাম ফাহিম ১৭-০৪-২০২৪

.
ইঞ্জিনিয়ার সাহেবা চলে গেল
মাস্টার্নি সাহেবাও চলে গেল,
নার্স সাহেবাও চলে গেল
অর্নাস শেষ ইয়ারের মেয়েটাও চলে গেল
উঠতি অর্নাস পড়ুয়া মেয়েটাও চলে গেল
ইন্টার ফাস্ট ইয়ারের মেয়েটাও চলে গেল?
ক্লাস টেনের মর্ডাণ মেয়েটাও চলে গেল
ক্লাস এইটের পনেরো বছরের কিশোরীটাও চলে গেল?
.
সবাই চলে গেল কাউকে আটকাতে চেষ্টা করিনি
কাউকে বলিনি যে আমায় একটু ভালবাসা দাও,
সবাই যে যার মতো চলে গেল
সবাই বিবাহের তাগাদা দেয়, কিন্তু কেউ বলে না যে একটা চাকুরী করো
তারপর বিবাহ করো,
আমার সকল দয়িতা তাল করে এসে আবার টাল হয়ে চলে যায়?
.
বিবাহ করলে মনে হয় স্বর্গ পাবে!
কেউ আবার শর্ত জুড়ে দেয়,আমার জন্য কবিতা লিখবে তোমায় চাকুরী করে খাওয়াবো তুমি তো জানো আমি নার্স,
যুবা ছেলে হয়ে নার্স সাহেবার কথা শুনলে দাস হওয়া ছাড়া বৈকি!
এমন অপমানের কথা শুনে মাথায় বাজ পড়ে
বুক ফেঁটে যায়,লজ্জায় মুখ মলিন হয়ে যায়?
.
ভালবাসার মানুষ কে ভাল রাখতে চাই
কিন্তু কেউ ভাল থাকতে চায় না,
কেউ কিঞ্চিৎ সময় দেয় না
কেউ ভালবাসার নিগড়ে বন্দি করতে চায় না,সবাই যেন উদ্ভট সুখে ব্যস্ত!
দুদিনের মেকি সুখের জন্য মাতোয়ারা।
.
সবাই দেহের সুখ খোজে,মনের সুখ কেউ খোজে না
যৌবনের আলায় ঝলসে ফেলেছে মন
যৌবন হাসে মন করে ক্রন্দন!
কিন্তু, সবাই জানে যৌবনের আয়ু কাল সর্বোচ্চ ষাট বছর
কিন্তু মনের আয়ু কাল শত বছর
পরকালের ময়দানেও সে আপনারে ডাকবে আপনাকে মনে রাখবে?
.
কেউ কথা রাখে না,মনের খবর রাখে না
যৌবনের আলায় মনকে দহন করে,মন কে কাঁদায়!
ভালবাসার ডিঙায় না চরিতে ভালবাসার নদী পাড়ি দিতে চায়।
.
সবাই চলে গেছে, আবার কেউ আসে উদ্ভট পাগল ভেবে আবার চলে যায়
আজ আমার একুশ বছর তবে এ বয়সো এক দিন থাকবে না!
কবে জানি আমার যৌবনোও চলে যায়,
সবাই স্বার্থপর, যৌবনোও স্বার্থপর সময় করে বিদায় নিবেও
হয়তো অস্থি- হাড় শুকে যাবে শরীরের চামড়া কুঁকড়ে যাবে।
.
আমার কবিতা -গল্প গুলো বেঁচে থেকে আমায় দেখবে,খিল খিল হাঁসবে
আমায় বাঁচার সাহস দিবে,
কিন্তু, হঠাৎ করে একদিন আমার নিঃশ্বাস চলে যাবে
সবাই চলে যাবে, আমাকে ছেড়ে
চার দেয়ালের মাঝে আ- জীবনের মতো আমায় নির্বাসন দেওয়া হবে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Faiyaj
২২-০৮-২০১৭ ১৩:০০ মিঃ

ইঞ্জিনিয়ার সাহেবা চলে গেল
মাস্টার্নি সাহেবাও চলে গেল,
নার্স সাহেবাও চলে গেল
অর্নাস শেষ ইয়ারের মেয়েটাও চলে গেল
উঠতি অর্নাস পড়ুয়া মেয়েটাও চলে গেল
ইন্টার ফাস্ট ইয়ারের মেয়েটাও চলে গেল?
ক্লাস টেনের মর্ডাণ মেয়েটাও চলে গেল
ক্লাস এইটের পনেরো বছরের কিশোরীটাও চলে গেল?