প্রেমিক
- আবরার আকিব ২৯-০৩-২০২৪

নূহের কিশতীর পাটাতনে বসে একাগ্রচিত্তে ধ্যানে নিমজ্জিত ছিল এক প্রেমিক
শত বৎসরের আরাধনায় সাধক খুঁজে পায় আরোধ্য মন্ত্র
কবি খুঁজে পায় সহস্র বার পঠিত কবিতার দুটি চরণ
কাব্যসম্রাট খুঁজে পায় তার কাব্যজয়ী নায়িকাকে;
জীবনানন্দ যেমন খুঁজে পেয়েছিল বনলতা সেন কে।
কয়েক সহস্র বছর পর আরাধনায় রত সহস্র প্রেমিকের মৃত্যু হয়েছে
মৃত্যু হয়েছে সাধকের,
মৃত্যু হয়েছে প্রেমিকের,
মৃত্যু হয়েছে কবির।
প্রেমিক এখন আর নূহের কিশতীর পাটাতনে বসে প্রেমিকের জন্য ধ্যানে বসে না
সময়ের দ্বি-চক্রযানে বসে, সভ্যতা ধ্বংশের পিরামিডের মমির উপর দাড়িয়ে,
৫ ইঞ্চি যন্ত্রের মোহজালে নিমজ্জিত থাকে প্রেমিক!
বিশ্বাস অবিশ্বাসের ভ্রমজালে ভুলে যায় লৈঙ্গিক বিবর্তনের ক্রমধারা!
শৈব্দিক মিলনে অস্তিত্যহীন কলমের কালি দিয়ে লেখে মিথ্যা প্রেমের ইতিহাস।
প্রেমিক হতে এখন আর ধ্যানে নিমজ্জিত হওয়া লাগেনা
হারিয়ে গেছে নিষিদ্ধ প্রেমের সেই কালজয়ী অধ্যায়,
প্রেমিক বরাবরই ঠকবাজ, প্রেমিকা পল্টিবাজ
বিশুদ্ধ এক প্রেমের জন্যে সহস্রবার খুঁজে বেড়িয়েছি নূহের কিশতী,
সাধক হতে চেয়েছি,
কবি হতে চেয়েছি,
জীবনানন্দের বনলতা তে খুঁজে বেড়িয়েছি
পপিফুল কে গোলাপ ভেবে বারবার আফিমের তীব্র দাহে দাহিত হয়েছি।
তাই আমি কালের স্রোতে হারিয়ে যাওয়া এক ব্যর্থ প্রেমিক ই রয়ে গেলাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।