ব্রহ্মাণ্ডের শেষ কণাটির আগে
- সুদীপ তন্তুবায় (নীল) ২৮-০৩-২০২৪

একটা গান যদি তোমায় এক প্রহরের ঘুম দিতে পারে
সে গান আমি গাইতে রাজি আছি

তোমায় ঘুমুতেই হবে
হৈমন্তী কুয়াশার এক পাতা ঘুম নিয়ে,
স্থবির যে হতেই হবে
মন্দিরে গজিয়ে ওঠা মূর্তির মতো !
লকলকে বাঁশপাতা জিভ, ঔরঙ্গজেবী ঔদ্ধত্য-
সব বৃদ্ধাঙ্কের খামে ভরে
উপঢৌকন দিতে লজ্জা করে না তোমার ?
পাথর খাদানের উলম্ব অন্ধকার
ওই হাতটা ধরেই গ্রাস করে চলে
বৈদিক পৃথিবীগুলোর সজ্জিত সভ্যতা...
একটা ডিভোর্সী ডায়ানামাইট ব্লাষ্ট করতে পারো না ?
একটু তো বাঁচতে দাও- ওরা বাঁচতে চায় !

তোমার দরজা খুলে দাও শিল্পীর সততায়
কবিদের কঙ্কালসার শরীরে, কলঙ্কে,
উৎকন্ঠার মন্দিরে মন্দিরে ...
তীব্র অ্যালকোহলের সুগন্ধি সাম্রাজ্যে
কার্বনের অকৃপনতায় জেগে ওঠো বারবার

মৃত্যু তোমাকে নয়
তুমি তো টুকরো টুকরো টিভি সিরিয়ালের মতো
জাগবেই প্রতিরাত,
শিল্পীর তুলিতে কলমের কালিতে তোমার স্ফুরন !
যার লাখো লাখো অণু-পরমাণু নিয়ে
বিশ্ব ব্রহ্মাণ্ডের শেষ কণাটুকু তোমারই পরিচয়

তাকে যে ঘুমুতেই হবে আজ
তারপর জাগো, একটু একটু বাঁচো, বাঁচতে দাও

ওরা বাঁচতে চায়....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।