রাজিয়া তুমি আমার পাশে বসো
- সুদীপ তন্তুবায় (নীল) ২৯-০৩-২০২৪

রাজিয়া, ওই তুর্কিরা ভালো নয়
ওদের কাছে যেও না তুমি
ওরা ধর্মান্ধ ! ওরা চায় পুরুষালি কাঁচা গন্ধ !
খোলো না ওদের মহলে শরীরের আবরন
নারী-নৃপেন্দ্র চায় না ওদের মন
ওরা ধর্মের ক্রীতদাস !
দেখেছি তারা যুগ যুগ ধরে কত রাজিয়ার করেছে সর্বনাশ !

দেখো, আমি আলতুনিয়া নই
আমার পাশে বসো
রাজবস্ত্র ছুঁইয়ে বুকে একটু ভালোবাসো ।
দেখো, আমি ওমরাহরাও নই
হাজার সালের ইতিহাস থেকে ছিনিয়ে আনা চাঁদ
-তুমি হৃদয় ছুঁয়ে থাকো
জ্যোৎস্না খামেই পাঠিয়ে দিলাম কোরআন-খানি
আঁচল ভরে রাখো ।

শোনো মেয়ে, তুমি আতর মেখো রাতে
মন-মদিনার বৃষ্টিপথে হাঁটবো তোমার সাথে
যদি বা চাও অনন্ত সুখ আমার সর্বনাশে
সেটাও দেব, চাইব শুধু তোমার আতর হাতে
স্পর্শ-শুধু একটুখানি স্পর্শ
ওগো মেয়ে, চেয়ো না শুধু আমার ভারতবর্ষ ।

রাজিয়া, ওই তুর্কিরা ভালো নয়
ওদের কাছে যেও না তুমি
ওরা স্বার্থপর ! ওরা বলে - আমরাই ঈশ্বর !
ধর্মের চেয়ে বিবেক বড়ো এটা ওরা বোঝে না
ওদের বিবেক বিবসনা !
ওরা বলে- ঈশ্বরও এক নয়
তবে তাই হোক
ওদের ঈশ্বরই করবে ওদের সমাপন
সুলতানা, তুমিও ভেঙে দাও অনশন
জানিয়ে দিও- 'সত্য বড়ো সুন্দর', মেয়ে
'সত্যের হবে জয়' ।
বিশ্ব বুকের নষ্ট বোধোদয়
কেউই কারো নয় !
সে হোক না হিন্দু হোক না মুসলমান
পাপ কারও বাপকেও ছাড়বে না
যদি কিছু ভুল বলে থাকি মেয়ে
তাহলে তুমিও আমায় খুন করো সুলতানা !

রাজিয়া, ওই তুর্কিরা ভালো নয়
ওদের কাছে যেও না তুমি
ওদের আছে সৃষ্টি ভাঙার হর্ষ !
যদি মনে হয় আমি ভুল, আমি চিরতরে শুধু ভুল
মৃত্যুর সাথে পার করে দাও হাজার আলোকবর্ষ

ওগো মেয়ে, চেয়ো না শুধু আমার ভারতবর্ষ ।।


***( দয়া করে মর্মাথ না বুঝে ভুল ব্যাখ্যা করবেন না- এটা আমার একান্ত অনুরোধ )***

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

rjmahin
০২-১০-২০১৭ ২০:২০ মিঃ

হেব্বি। হাতে যোশ আছে বলতেই হয়