মা ও আমি
- মামুনুল হক - সোনালি অতীত ১৯-০৪-২০২৪

মা, তুমি কাছে নেই; তবুও তোমাকে
প্রতিটা নিঃশ্বাসে স্মরণ করি এবং অনেক ভালবাসি!
ভুলিনি আমার জন্য তোমার রাত জাগার কথা,
যখন আমি টাইফয়েড ম্যালেরিয়া রোগে মৃত্যু পথযাত্রী ছিলাম।
ভুলিনি তোমার পরশ, যখন সপ্তম শ্রেণীর ছেলেটা
তোমার কোলে পরম আদরে গড়াগড়ি করত।
ভুলিনি তোমার দায়িত্ববোধের কথা,
যখন আমি ছলেবলে না পড়ার ভান করতাম।
ভুলিনি তোমায় এই বলে যে
আমার প্রতিটা রক্ত ক্ণাতো তোমারি জয়ধ্বনি করছে।
ভুলিনি তোমায় এই বলে যে
আমার পেটের নাড়িভুঁড়ি তো তোমারি অংশ বিশেষ।
তুমিতো ভুলবার নয়,
যখন নিজেকে আবিস্কার করি তোমারি অবিচ্ছেদ্য অংশস্বরুপ!

সন্তান যেমন মায়ের কাছে নীল আকাশের সাদা চাদ তুল্য,
তেমনি মা প্রতিটা সন্তানের কাছে অমরাবতী,মহীয়সী এবং রত্নগর্ভা নারি! তাই মাকে ভালবাসার কোনো ক্ষণ নেই, বিশেষ কোনো দিন বা বছর নেই। মায়ের প্রতি সন্তানের ভালবাসা অমোর হোক!
আধুনিক যান্ত্রিকতার মাঝেই বেচে থাকুক সন্তানের প্রতি
মায়ের অগাধ ভালবাসা এবং মায়ের প্রতি সন্তানের স্বর্গীয় ভালবাসা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Mamunulhoque
২২-০৯-২০১৭ ১০:৫৭ মিঃ

ধন্যবাদ

prodip
৩১-০৮-২০১৭ ১০:১৭ মিঃ

মায়ের প্রতি যে ভালোবাসা আপনার এইটা চিরকাল থাকবে।। মা নেই তাতে কি মায়ের অপূরন্ত ভালোবাসা তো আছে।।। মা সব সময়ে পাশে থাকে।। ছায়ার মতো।