মাঝেমাঝে রঙিন মন
- মামুনুল হক - বাস্তববাদী ২৫-০৪-২০২৪

মাঝেমাঝে মনটা এত ফুরত হয়ে যায়
মেঘ হয়ে আকাশে ভাসতে ইচ্ছে করে!

মাঝেমাঝে মনটা এত উতলা হয়ে যায়
রঙিন মেঘের আবহে ঘন সবুজে ঘেরা
পর্বতমালায় মিশে যেতে ইচ্ছে করে।

মাঝেমাঝে মনটা এত আবেগময় হয়ে যায়
শিশিরবিন্দু হয়ে দুর্বাঘাসে মিশে যেতে ইচ্ছে করে।

মাঝেমাঝে মনটা এত আন্দোলিত হয়ে যায়
দিনের বেলায় মোমাছি হয়ে- ফুলে ফুলে ঘুরে ফিরে রসদ তথা মধু আহরণ করতে ইচ্ছে করে।

মাঝেমাঝে মনটা এত আলোকময় হয়ে যায়
জোনাক হয়ে রাতের আধারে দ্যুতি
ছড়িয়ে দিতে অনেক ইচ্ছে করে।

মাঝেমাঝে মনটা এত গতিময় হয়ে যায়
স্পীডবোট হয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিতে ইচ্ছে করে।

মাঝেমাঝে মনটা এত বিষাদময় হয়ে যায়
নিজেকে আড়াল করে রাখতে ইচ্ছে করে!

ইচ্ছের আছে ডালপালা, আছে শাখা-প্রশাখা।
ইচ্ছের আছে নিজেকে ছাড়িয়ে যাওয়ার
অদম্য, অলোকিক প্রাণশক্তি।
কিন্তু হায়! বাস্তবতা কী বলে তায়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Mamunulhoque
২২-০৯-২০১৭ ১১:০৫ মিঃ

অলীক কল্পনা বাদ দিয়ে আমাদের আরো বাস্তবিক চিন্তা করা উচিত। মানবতার কল্যাণে কীভাবে নিজের চিন্তা ভাবনাকে কাজে লাগানো যায় সেটাই যেন আমাদের জীবনের পাথেয় হয়।