বৈশাখ বন্দনা
- Saifur Rahman Sumon ২৫-০৪-২০২৪

বৈশাখ মানে নতুন ভোরে রক্তিম এক সূর্য,
অতীত ভুলে সামনে চলার অপরিসীম ধৈর্য।
বৈশাখ মানে দোয়েলের কন্ঠে নতুন কোনো সুর
নেচে গেয়ে ফকির-বাউলের হেঁটে চলা বহুদূর।
বৈশাখ মানে সকালবেলা পান্তা-ইলিশ খাওয়া,
সকল সঙ্গী-সাথী নিয়ে রমনা বেড়াতে যাওয়া।
বৈশাখ মানে শিশুর গালে আল্পনা এঁকে দেওয়া,
ললনার চুলে গাঁজরা ফুলের বেণী করার পালা।
বৈশাখ মানে সবার গায়ে লাল-সাদায় রাঙা পোশাক,
ক্লান্ত দেহেও লাফিয়ে লাফিয়ে পিটানো ঢোল-ঢাক।
বৈশাখ মানে মেলা থেকে এটা সেটা কিনতে যাওয়া,
শহর-গঞ্জে হালখাতা খুলে মিষ্টিমুখের দাওয়াত দেওয়া।
বৈশাখ মানে সকল বাঙ্গালীর বড় এক মিলনমেলা,
তাইতো সবাই উৎসবে মাতে এই বর্ষ বরণের বেলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

TAMIM404
২৭-০৯-২০১৭ ০১:৪৫ মিঃ

ভাল প্রচেষ্টা ☺☺