কাছাকাছি
- আপন দেবনাথ ২০-০৪-২০২৪

সে বহুদিন আগেকার কথা-
তোমার আর আমার এক সাথে হয়েছিল জন্ম,
পেরিয়েছি বহুপথ, করেছি কত কর্ম।
অজান্তে হয়েছে ভালবাসা, হয়েছে হৃদয়মিল ।
তুমি আর আমি অনন্ত জীবন চলেছি এক সাথে রাত-দিন অনাবিল।

সম্মুখে চেয়ে আছে দু-নয়ন অতি ক্ষুদ্র মনে হচ্ছিলো বিশাল ভুবন
হাতে হাত রেখে দাঁড়িয়ে আছি,
যেমনি আছে রেললাইন বয়ে যাওয়া ক্ষনিকের স্টেশন।

মনে করো-
একটি রেললাইনের তুমি বাম প্রান্তের পাত,আমি ডান প্রান্তের পাত থাকবো পাশাপাশি আজীবন,
সারা পৃথিবীজুড়ে যদিও থাকি ক্ষানিক দূরে,
কখনো যে হবেনা মিলন।

আমি দাঁড়িয়ে আছি ধূঁ-ধূঁ মরুভূমিতে তপ্ত রোদ, তপ্ত বালিতল,
শীতলতা ঘিরেছে সর্বদিকে ভেসে আমার লোনা জল ।
যা ছিল সম্বল।

তুমি যদি বৃষ্টি হয়ে আমায় ধুঁয়ে যাও তরলত্ব থাকবে ঠিক,
লোন্তা পানি আর বৃষ্টিজল যতো করুক টলমল স্বাদবোধ হবে
বে-ঠিক।

ধরো,
তুমি একটা বারুদঘর আর সেই ঘরের একদম মাঝখানে আমি হয়ে আছি দিয়াশলাই,
যত বার আমি তোমায় ছেড়েছি, ততবার পুড়ে মরেছি ভীষন জ্বালায়।

আমার মনে হয় !
ঈশ্বর তোমাকে চিহ্নিত করেছে আমার জন্য ।
আমি পেয়েছি তোমায় করে অন্বেষণ
সার্থক হয়েছে আমার হন্য ।

কিন্তু এতো কাছে থেকেও তুমি ছিলে যোজন যোজন দূরে-
যেদিন হারিয়েছি তোমায়,
পোড়া কয়লা হার মেনেছিল যতটা কালো হয়েছি আজ পুড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।