পথের কথা
- আশরাফুন নাহার ২৫-০৪-২০২৪

পথের কথা কে শুনতে চায়?
এ পথের পথিক, ও পথে যায়।

কত পদধূলিতে এ পথের ধূলো বিলীন হল,
কত ক্লান্ত পথিকের দ্বীর্ঘশ্বাসে পথখানি মলিন হল।
কত কাহিনী মালা গেঁথে সারি বেঁধে পথের দু'ধারে,
কত বৃক্ষ লতায় শিকরে পাতায় আঁকড়ে ধরে তারে।
কত শোকাতুরার বিলাপ ক্রন্দনে এ পথে কম্পন জাগে,
কত বিরহিনীর অঞ্চল ছিঁড়ে বুনোকাঁটায় লাগে।
কত পথহারা পথিকের গ্লানিতে ভরা এ পথ,
কত আঁধারে বিভীষিকা গড়ে ভয়ানক বিপদ।
কত যে বৃষ্টি এল তার বুকের মাটিকে কর্দমাক্ত করে,
কত তপ্ত দাহে ফাটফাট দৃঢ়তার ব্যাথা ডরে।
কত আউল কত বাউল কত মহাজনে ভরপর,
কত কশোরীর চঞ্চলা পদে বাজে মুখরিত নুপুর।
কত গরুরগাড়ির পালাবদলে চার চাক্কার স্থান,
কত পালকিতে নববধূ করে স্বর্গসুখের সন্ধান।
কত শৈশবের খেলার স্মৃতি এ পথেই রয়ে যায়, কত ছাত্রের দল বইখাতা হাতে পাঠশালায় যায়।
কত ছেলের ঘরে ফিরার খবর জানিয়ে দিল মাকে,
কত যুগ ধরে আসার আশায় পথটি চেয়ে থাকে।
কত কলহ বিক্ষত করে ঘাত প্রতিঘাতে,
কত কালের কত যে স্মৃতি জমা এই পথটাতে।
কত অপরিচিত পরিচয় পেল পথে,
কত নুতন পুরাতন হল পথের সাথে সাথে।
কত পথিকের সঙ্গী হল আনন্দ সুখে-দুঃখে সংকটে,
কত ঘটনার আদ্যপ্রান্ত এই পথকে ঘিরে ঘটে।
কত বেদনার ছায়াহীন ছবি অদৃশ্য রয়ে যায়,
কত নতুন পথের সন্ধানে এ পথ হারিয়ে যায়।

পথের স্মৃতি পথে ফেলে যায়,
কে এল, ঐ কে যে ফিরে যায়,
আসা যাওয়ার পথটি চেয়ে শ্রান্তকায়ার ক্লান্তছায়া পথেই পড়ে রয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

asrafunnahar
২৮-০৮-২০১৪ ০৮:৩২ মিঃ

অনেক ধন্যবাদ

mahabub
০২-০৮-২০১৪ ০৪:০১ মিঃ

ভাল লাগল...........

arifur
০১-০৮-২০১৪ ১৬:০৭ মিঃ

লিখাটা পড়ে ভাল লাগলো !

asrafunnahar
২৭-০৭-২০১৪ ০৩:৫৯ মিঃ

আমার গ্রামের পথকে কেন্দ্র করে লিখা হলেও সকল পথের ইতিবৃত্তই এতে আছে।