পিপিলিকার কর্মতৎপরতা
- শেখ আবু জাফর ছাদেক ১৯-০৪-২০২৪

একদা সুধালাম আমি
পিপিলিকা তরে
এত ডাকিনু তবু কেন
দারাসনা ওরে!


দাড়ালে এমন কি তোর
হবে ক্ষতি ভাই
ছোট-খাট কথা শুনার
সময় কি নাই।


কাজ-কর্ম সব ফেলি
আসি তোমা পানে
খালি হাতে ফিরে যাব কি
ব্যার্থতা-গানে


সুধাল সে আমার তরে
কেমনে দাড়াই
রবি ডুবে যায় যে দেখ
করিয়া বড়াই


নিজ কর্ম নিজে করে
ফিরে দেখ নীড়ে
আপনার কর্ম ফেলি
বসি কথা জুড়ে !!!


কাজের পর্বত চূড়া
আছে ঘাড়ে বসি
অবিরাম ধরে লাঘাম
শুধু কষি কষি


বাচালের অতিকথন
নাই প্রয়োজন
জ্ঞানী সে বুঝে ইশারায়
ব্যাতিত কথন


নিজ কাজ সম্পাদিতে
নিজেরে আগাও
অলসতা নিজ থেকে
আপনে হটাও


অবনী বুকে পাবে সুখ
তবেই তো জানি
ঘুচিবে জড়তা আর যে
ব্যার্থতা-গ্‌লানি।


রচনাকাল
রাত ১১ঃ১৫ মিনিট
২৪-০৭-২০১৪ ইং

রচনাস্থল
নিজ বাড়ী

(অনিচ্‌ছাকৃত শাব্দিক ভুল মার্জনীয়)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

jaforsadek
২৫-০৭-২০১৪ ১৬:৩২ মিঃ

ধন্যবাদ কবি।

sudip
২৫-০৭-২০১৪ ১২:০৯ মিঃ

দাড়াস না ।
শুধোল / শুধালো ।
ব্যর্থতা ।

jaforsadek
২৫-০৭-২০১৪ ১১:৫৫ মিঃ

প্রথমটা তাড়াহুড়ার কারণে ভুল হয়েছে।আর বাকি দুইটা আমার জানা মতে সঠিক।ভুল হলে জানাবেন বলে আশাবাদী।ভাল থাকুন কবি।

sudip
২৫-০৭-২০১৪ ০৮:৫৫ মিঃ

"দারাসনা ওরে !" ????
"সুধাল" ??
"ব্যার্থতা" ?? - banan gulo ektu dekhe neben kobi. Kobita sundor.