সন্ধ্যেটুকু
- অস্ফুট কলিকা ২৩-০৪-২০২৪

আমি মজে আছি সেই সন্ধ্যেটুকুর রূপে, যখন বাংলার
কোন গ্রামের কোন নিভৃত ঝুপে, একটি একাকী পাখি
সঙ্গীহারা, পুরোনো দিনের ডাকে আত্মহারা হয়ে ডাকে

আকাশেতে মেঘের আনাগোনা ঘাড় থেকে হয় ঘাড়তর
সারা আকাশ ঢেকে ফেলে তর্জনেগর্জনে কালো মেঘবহর
যেন এখুনি আসবে বৃষ্টি ছড়িয়ে দিচ্ছে তাই অগ্রিম খবর

সেই সুবাদে লহরে লহরে ফিরছে সবাই নিজ নিজ ঘরে
ছোটবড় সবে বাহিরের যত কাজ যত দ্রুত সম্পন্ন করে
পোষাপশু আশ্রয়ে পাখিরা নীড়ে সবাই ফেরে বাহিরে চরে

সন্ধ্যের পরে দিন সরে রাত্রে যখন অঝোরে বৃষ্টি আসে
আস্তে আস্তে যে যার মত করে দাওয়াই এসে সবে বসে
তারপর গল্প জমে কে কোথায় কি করেছে খই চলে কষে

তারি ফাঁকেফাঁকে কেউবা স্বপ্ন আঁকে স্মৃতির ঘাড়ে চড়ে
আর কেউ হয়ত স্মৃতির জলে হৃদয় ধুয়ে নুতন করে গড়ে
ভাবনা তাদের বিচিত্র তবুও একই ব্যাথায় সবাই নড়ে


--- ২৯/০৬/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Valmiki
৩০-০৭-২০১৪ ১০:২৯ মিঃ

একটি মনোরম কবিতা