বৃক্ষমানব
- তাসফিয়া আক্তার তৃষা ২৬-০৪-২০২৪

প্রতিনিয়ত বদলে যাওয়া পৃথিবীর সাথে বদলে গেছি আমি,
আধুনিকতার তোকমা লাগানো আমি এখন পুরোদস্তুর আধুনিক।
হৃদয় ও তার বৈশিষ্ট্যের বিলুপ্তি ঘটিয়ে
হৃদযন্ত্র এখন দেহের রক্তসঞ্চালক পাম্প।
ব্যাধিগ্রস্থ নিথর সমাজের অনিয়মের নিয়মগুলো আর পীড়া দেয়না।

আবেগ নিরোধক চশমা লাগানো চোখে
দুর্দশাগ্রস্থ অসহায় মানুষের
কঠোর জীবন সংগ্রামের দৃশ্য ছাড়াই
দেখতে পাই চমৎকার পৃথিবীর আলো।

প্রতিনিয়ত গড়িয়ে যাওয়া সময়ের সাথে
তাল মেলাতে ব্যস্ত আমার কাছে
প্রতিটি অস্বাভাবিক মৃত্যু,একেকটি সংখ্যা।

জীবনস্রোতের প্রবল তোড়ে ভেসে যাওয়া মানুষগুলোর
আকুলভাবে বাড়িয়ে দেয়া হাতের দিকে,
আমার দৃষ্টি যায়না।
তাদের ব্যাকুলভাবে বাঁচার আকুতি,
আমার কানে পৌঁছায় না।
আমি এগিয়ে যাইনা তাদের দিকে।

চোখ আছে,তবু আমি দৃষ্টিশক্তিহীন
কান আছে,তবু আমি শ্রবণশক্তিহীন
পা আছে,তবু আমি চলৎশক্তিহীন।

সব বোধ আর মানবিকতার বিসর্জন দিয়ে
আমি এখন বৃক্ষমানব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।