আবোল-তাবোল ভাবনাগুলি
- সুকন্যা তিশা ১৮-০৪-২০২৪

আচ্ছা তোর কি কখনও হেচকি উঠে না ?
সারাদিন তোকে কতবার যে মনে করি তুই কি জানিস ?
এই কুসংস্কার যদি সত্যি হত তবে নির্ঘাত তুই হেচকি উঠেই মরতি ।

আচ্ছা তুই কি আমার ঘ্রান কখনও পাস না ?
আমি তো পাই!
প্রতিটি নিশ্বাসে নিশ্বাসে অনুভব করি তোর নিশ্বাসকে ,
অনুভব করি তোর মাতাল করা ঘ্রান,
যে গন্ধ আমায় প্রতিনিয়ত পাগল করে তোর প্রেমে,
স্মৃতির সমুদ্রে ডুবায়, ভাসায়, জলকেলি খেলায় ।

জানিস তো-
দীর্ঘদিনের লুকিয়ে রাখা চাপা দীর্ঘশ্বাসটি বের হবার জন্য ছটফট করে ইদানিং,
কিন্তু বের হতে সাহস পায় না আর,
পাছে আবার না কোন অঘটন ঘটে যায় ।
আবার না সেই কালবৈশাখটা ভাঙনের তান্ডব শুরু করে ।

বলতো ?
কতকাল আর এই কষ্ট কষ্ট খেলায় মাতবো আমি ?
কত রাত আর আন্ধার ঘরের সাদা-কালো ফ্রেমে বন্ধি হবে আমার স্বপ্ন ?
একটু সুখই তো চেয়েছিলাম তোর কাছে ,একটু।
তাও পারলি না দিতে ?

জানি তোর কোন দোষ নেই ,
এও জানি কোন দিনই আমার হবি না তুই ,
এক্ষেত্রে ভাগ্যরেখাটা কেন যেন বারবার কুক্ষনে পথ ধরেই হেটে গেল ।

তবুও , কেন যেন বেঁধে রাখতে পারি না মনটাকে,
ইচ্ছে ডানায় ভর করে ভবন-ডাঙা চসে বেড়ায় সারাক্ষন,
স্বপ্ন দেখে বৃষ্টিস্নাত রাতে বারান্দায় বসে
দুজন মিলে গল্প করছি
আর একই কাপে কফি খেতে খেতে রাতটা পাড় করে দিচ্ছি ।

সকালে জানালা খুলে কাঁচা রোদে তোর ঘুমন্ত মুখটাকে
মাখিয়ে দিচ্ছি,সাথে আলসেমিটাকে উড়িয়ে দিতে
ভেজা চুলের ঝড়া পানিতে মুখস্নান করিয়ে সে কি দুষ্টুমিতে মাতছি।

তোর জন্য দুপুরের খাবার টিফিন বক্সে দিতে দিতে বলছি -
মনে করে খেয়ে নিও কিন্তু !ভুলে যেও না যেনো ।
তুইও ঠিক তেমনি কাজের ফাঁকে
ছোট্ট একটা বার্তা পাঠিয়ে জেনে নিচ্ছিস–এই,তুমি খেয়েছো তো ?

বিকেলটা জুড়ে একলা অামি যখন তোর ঘরে ফেরার প্রতিক্ষায়
আরাম কেদারায় বসে পুনেন্দ্রু পত্রী কিংবা হেলাল হাফিজের কবিতায়
কাটিয়ে দেবো ভাবছি তখনই শিহরন লেগে যাচ্ছে মনে ।

শিহরনে আঁচড় কেঁটে ভাবতে বরং ভালোই লাগছে এখন-
গোধূলী সন্ধ্যায় আনমনা আমি প্রকৃতির লীলাখেলা দেখায় মগ্ন
আর তুই বাইরে থেকে এসেই পেছন থেকে জাপটে ধরে বলছিস –
প্রিয়তমা,ভালোবাসি তোমাকে শুনছো !

আচ্ছা, আমার এই ভাবনাগুলো কি ভাবনা হয়েই রয়ে যাবে ?
বাস্তবের ছোঁয়ায় কখনও কি রাঙিয়ে দেবে না জীবনটাকে ?

(১৯.০৮.২০১৪)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Sukonna-Tisha
২৭-০৮-২০১৪ ২৩:৩৬ মিঃ

ধন্যবাদ সবাইকে :)

MSHbd
২২-০৮-২০১৪ ১০:৩৩ মিঃ

'ভেজা চুলের ঝড়া পানিতে মুখস্নান'..

shabbir09
২০-০৮-২০১৪ ০০:৪৮ মিঃ

সুন্দর :-)