প্রকৃতির ভালবাসা
- আশরাফুন নাহার ২০-০৪-২০২৪

বাংলার প্রকৃতি ভালবাসতে জানে,জানে আপন করে নিতে সবুজের মতো,
লৌকিক বাংলার পথ ধরে হেঁটে চলো,তুমিও ভালবাসা পাবে কত,
ভোরেরশিশির দানায় সদ্যফোটা শান্তরোদের ঝিকিমিকি তোমাকে ডাকবে ভালবেসে,
তুমি দেখবে গাঁও-গেরামের ক্ষেতটার কাছে,
কতখানি মায়া পড়ে আছে, পড়ে আছে মাটির কণার হাজার বছরের শস্যজন্মানোর সুখ,
মন দিয়ে খোঁজো তুমিও হবে না গাঁও বিমুখ ।
পথের ধার ঘেষে সারি সারি কাঁঠালী ঘ্রাণের সুধা,
যতই রস পান করো মিটবে না তৃপ্তির ক্ষুধা,
যদি তুমি এক বাঁশের সাঁকোয় ছোট্ট ডোবা পেরোও,তবে তোমার ভেতর তুমি অনুভবে পাবে এক বাঙালী সত্ত্বা,
যে ঘুমিয়ে থাকে তোমার ভেতরেই, পাবে তারই বার্তা।
ঘুঘু তার প্রেয়সীরে ডাকে কাছে আয়,
তা দেখে মোহিত হবে,আহা কত ভালবাসাবাসির বন্যা বয়ে যায়।
জলাশয় পেলে জোড়া রাজ হাসও সাঁতারে খেলে,
তুমিও তেমনি গা ছেড়ে দিয়ে ঝাপ দিবে জলে।
লতায় পাতায় জড়ানো তরুর কানে গান শুনিয়ে যায় পাখিরা,
ফুলে ফলে মধুর ঘ্রাণে মাতাল হল পতঙ্গ বাকিরা, ভালবাসার নীড় বাঁধে কত হাজার বার,
তবুও ফুরায়না সুখ বাংলারে ভালবাসার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

asrafunnahar
১১-০৯-২০১৪ ২১:০৩ মিঃ

আমি গ্রামকে ভালবাসি।বাংলার গ্রামের প্রকৃতি আমাদের আপন ঠিকানা।তাই এই কবিতাটি লেখা