জীবনের শেষ প্রান্তে আমি
- কাল্পনিক অমিত (নীল) ২৪-০৪-২০২৪

আমি চলেছিলাম একলা পথে-
দেখেছি কত না কিছু আমার দুচোখে।
যেখানে আকাশের শুরু-
যেখানে সাগরের শেষ-
সবই আমি খুঁজেছি দেখার জন্য।
আকাশ খুঁজতে গিয়ে আমি দেখেছি-
কত বৃষ্টি ঝরে পড়ে মানুষের চোখ থেকে।
সাগর খুঁজতে গিয়ে আমি দেখেছি-
কত দুঃখের বন্যা বয়ে যায় মানুষের মনে।
কত না কিছুই দেখেছি আমি-
আমার এই দুচোখে!
কত না কিছুই সয়ে গেছি আমার এই মনে!

আজ আমি জীবনের শেষ প্রান্তে দাড়িয়ে-
দমকা এক হাওয়া আসবে আমার খোঁজে ।
আনমনে আমি ভেবে চলেছি-
অপেক্ষায় প্রহর গুনি কখন আসবে সে হাওয়া?

এটাই কি জীবন?
যেখানে সব আশার সমাধী হয় এক নিমেষে?
এটাই কি জীবন?
যেখানে স্বপ্ন ভেঙ্গে যায় কিছু না পাবার আগেই!

জীবনের শেষ প্রান্তে এসেছি আমি আজ-
না পায়নি কিছুই,
না হারায়নি কিছুই,
সব কিছু গোটা কয়েক স্বপ্ন-
গোটা কয়েক আশার মাঝে বন্দী ছিল।
কালের প্রবর্তে আমি এসেছি আজ ভেসে-
সব কিছু উজাড় করে দিয়েছি নিজের বিলাসীতার মাঝে ।

এটাই কি জীবন-
যেখানে কেউ কাঁদে কেউ হাসে-
কেউবা ঈষায় জ্বলে পুড়ে মরে?
অনেক পথ চলার পর আমি,
থমকে দাড়িয়েছি আজ আবার একাকী।
সব আছে চারিপাশে-
হাজারও মানুষ-
হাজারও ইট-পাথরের যান্ত্রিক জীবন।
শুধু থমকে আছি আমি-
যখন দেখি এত মানুষের ভিড়ে-
নিজের আপন একান্ত আপন বলতে-
কেউ নেই আমার পাশে, আমি একাকী।

এটাই কি জীবন?
যার অনেক আছে সব শেষে শূন্য হাত!
এটাই কি জীবন?
পথের মাঝে থমকে দাড়িয়ে-
আবার প্রথম থেকে শুরু করার অভিপ্রায়!

আজ সব শেষে চলে এসেছি আমি,
দমকা হাওয়া আসবে কখন তাও জানি না।
সে কি আমাকে অপেক্ষা করতে বলছে?
না কি আরও কিছু দূর যেতে বলছে?
আমি তো আজ বড় ক্লান্ত,
আর তো যেতে পারছি না।
অনেক দেখে নিয়েছি-
সারাটা জীবনের পথ চলায়!
এখন কি বসবো একটু ছায়ায়?
না কি অলসতা ফের জড়িয়ে ধরবে আমায়?
না আর পারি না এই পথ চলতো।


জীবন তুমি কি চলবে আমায় রেখে?
না কি একটু বসবে,
একটু অপেক্ষা করবে আমার জন্যে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।