অণুকাব্য এক ঝাঁক ১৭
- সাইদুর রহমান ২৯-০৩-২০২৪

এক
জীবন হয় যখন বিনাশ
হিমঘরে নাম তার লাশ;
বাতাসে মিশে যায় এই শ্বাস
পড়ে রয় আতর সুবাস।

দুই
ইতিহাস এমনই এক কারাগার
সর্বদাই থাকে উন্মুক্ত;
ভালো মন্দের আবাস সমাহার
সবাই যেন অভিযুক্ত।

তিন
ফুটপাথ আর রাজপথ সবই পথ
হয় তাতে শুধুই পথচলা;
এখানেও রয়েছে ভিন্ন জনমত
‘ফুটপাথ’ শব্দার্থ অবহেলা।

চার
ক্ষুদ্র কত পিপীলিকা দলে দলে
নীরবে যায় কোথায় ?
খুঁজে ভবিষ্যত, তবে ঐ আকালে
কি খাবে, চিন্তা মাথায়।

পাঁচ
ঐ নীলাকাশে আলোর অপরূপ প্রতিমা
রূপালী আলোতে ভাসায় পৃথিবী;
শুধু বিলায়, প্রতিদান চায়না চন্দ্রিমা
ঋণী সে জন্মভর, দাতা ঐ রবি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Chhobi
২১-১০-২০১৪ ১৪:৪৬ মিঃ

সুন্দর