# বাংলাদেশ আমার জন্মভুমি #
- মোঃহাবিবুর রহমান হাবিব - জোসনার নেকাব ২৪-০৪-২০২৪

সবুজ ধান ক্ষেত মহুয়ার গন্ধ নিঃসীম আকাশ
কয়েকটি ধ্রুবতারা
পাখিরা করে সন্ধ্যার আয়োজন ।
অবারিত মেঠো পথ-
ঠিক যেন প্রিয়ার অবিনস্ত কুন্তল
এক খন্ড কালো মেঘ চোঁখের কাজল ।
প্রগাঢ় নিকুঞ্জ বিথীকা
বাহারি ফুলের পাঁপড়ির দোল
উড়ে আসা এক ঝাক সাদা বক
আমার জন্মভুমি বাংলাদেশ
অবাক স্নিগ্ধের ছায়া ভূমি
সবুজের আকরে গাঁথা শ্লোক ।
বোশেক বেলায় মৌ মৌ মিষ্টি আমের বোল
পাগলা হাতি যেন ঝড়ের নাচন
ঝাঝালো রোদ মাথার উপর
সুউচ্চ পর্বত শেখর ,এক খন্ড সাদা মেঘ
চির যৌবনা সুহাসিনী যুবতি
কেড়ে নেয় আমার আবেগ ।
কোকিলের ডাকা ডাকি সুখের আবেশ
বাংলাদেশ আমার জন্মভুমি বাংলাদেশ ।।
ছল ছল ছল ঢেউয়ের মিছিল
একমুঠো শান্তির ঝিল
বাশরের সপ্নীল চোঁখে প্রিয়ার দুরু দুরু কম্পণ ;
ঝাকড়া বটের ছায়ায় বসে
ক্লান্ত দেহের শ্রান্ত মন
হলুদ মায়াবি চোঁখ । আশার যোজন
সুখ মহাসুখ । খুশির আবেশ
বাংলাদেশ আমার জন্মভূমি বাংলাদেশ ।
হাজারো হরিট টিয়ার পলকের মাঝে
টেকনাফ থেকে তেতুলিয়ার মানচিত্র
জোনাঁকির ডানায় উড়ে লাল সবুজের পতাকা
ঝরে পরে সব দঃখ
ফুটে উঠে সুখের আবেশ
বাংলাদেশ ।আমার জন্মভুমি বাংলাদেশ
শিমুলের আরক্ত পাঁপড়ি
সন্ধ্যা আকাশ গোধুলীর বেশ
বাংলাদেশ ।আমার জন্মভুমি বাংলাদেশ ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Habib
২৫-১০-২০১৪ ২২:৩৫ মিঃ

এগিয়ে যান.............

Habib
২৫-১০-২০১৪ ১০:৫০ মিঃ

আমি মুগ্ধ !