পৌষের সকাল
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

বিন্দু বিন্দু শিশির কণা সবুজ ঘাসের পরে,
ঝিকি মিকি মুক্তা হেসে মনটা পাগল করে।
দিকে দিকে ঠাণ্ডা বাতাস জাগায় শীহরণ,
সরিষা ফুলে মৌমাছি করে মধু আহরণ।

গাছি ভাই মাঠে যায় পাখি ডাকা ভোরে,
খেজুরের রস নিয়ে ফেরে কুয়াসার ঘোরে।
কেউ জালাই গুড় কেউ বানায় রসের পিঠা,
নতুন গুড়ের পাটালি গড়ে খেতে বড়ই মিঠা।

সনে সনে পৌষ মাস আবার আসে ফিরে,
কণ্ কণে শীত আর কুয়াশায় থাকে ঘিরে।
ভন ভন করে মৌমাছিরা সরিষার ফুলে,
ডালা হাতে কিশোরীরা সরিষা ফুল তোলে।

বনে বনে পাখির ঝাঁক গেয়ে যায় গীত,
ক্ষণে ক্ষণে বহে বায়ূ, হাড় কাপানো শীত।
এখন পৌষ, নেই বর্ষা, শ্রাবণ বারিধারা,
নেই গ্রীষ্মের অসহ্য তাপ অগ্নি ঝরা খরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।