এক অধ্যায়
- হরিশঙ্কর রায় ২৩-০৪-২০২৪

এক অধ্যায় লেখে রাখি-
গহীনে ডুব দিয়ে দ্যাখো,
কতটা অতল ?
তবু
জানার ইচ্ছে থেকে
এ ডুব-সাঁতার ।

এক জীবন কতটুকু ?
আলোকবর্ষ তো নয় !
নিমেষেই লেখে ফেলি
সৃষ্টি ও প্রলয়ের মহাকাব্য ।
অথচ আঁধার না পেরোতেই
সুখতারার ডুবে যাওয়া ।

সে তুমি বুঝতে পারো
হয়তো আমিও;
এক জীবন কল্পনায় লেখা হয়
-----সব এলোমেলো ।

ভাবনার এ অন্তর্মুখীতায়
আমি যেন নিদ্রাগত !
আর তুমি ডাকতে ডাকতে ব্যাকুল--

একজীবন এ এক অল্প সময়
তবু জানা হয় না কিছুই তার !
তবুও লেখে রাখার অদম্য ডুব-সাঁতার--

তোমার প্রতিটি উচ্ছ্বাসে জেগে ওঠি,
ভাবতে ভাবতে লেখা হয় এক অধ্যায় আর
তোমার আকাঙ্খা বেড়ে যায় শুধু ।

আমি কী আর অমন করে গুছিয়ে
লিখতে পারি !

১৮ ডিসেম্বর, ১৪ ॥
কুষ্ণকুঞ্জ, রংপুর ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১৯-০১-২০১৫ ১৫:৩৭ মিঃ

very fine kobi