স্বপ্নময় উপাখ্যান
- হরিশঙ্কর রায় ২৯-০৩-২০২৪

আশ্চর্য এক স্বপ্নময়তায় মুক্তির পথ খুঁজে পাই !
যেমন করে মাটির মধ্যে অঙ্কুরিত বীজ
সঞ্জীবনী পান করে বেড়ে ওঠে-
আর বিষাক্ত সব রসায়ন শুষে নিয়েও
প্রকাণ্ড মহীরুহ হয় ।
স্বপ্নগুলো ছায়া-সুশীতল,
বুকভরা নিঃশ্বাসে বেঁচে থাকে ।
তেমনি তুমি যেন মাটি হয়ে যাও !
আর আমি স্বাধীনতা, তোমার কাদা-জলে বেড়ে উঠি ।
আধিদৈবিকতা ভুলে যাওয়ার একাগ্রতা থেকে উঠে এসে
গভীর উচ্ছ্বাসে ভালোবাসি ।

আশ্চর্য এক স্বপ্নময়তায়
আমার এ জন্ম গ্রহন !
যুগান্তরের হাওয়ায় ভেসে ভেসে
যে দেবদূত
আমায় দীক্ষা দিয়ে গেল
ভালোবাসার...
কুর্নিশ করতে করতে ভাবি
আমার কি যোগ্যতা আছে ?

এমনি আশ্চর্য জীবনের বাঁকে-বাঁকে দেখা হয়,
শোষণ, নিপীড়ন, দহন শেষের যন্ত্রণা আর
উপসংহারে লিখি 'প্রেম' ভালোবাসি, ভালোবাসা হয়,
ভালোবেসে যাই নিত্য-অনিত্য ও নিরাকার ।

অতঃপর...
এই সব বসন্ত দিনের জাগরণী গান
বেজে ওঠে-
শিরা-উপশিরায়...
তুমি, মাটি হয়ে যাও...
আর
আমি স্বাধীনতা, ওখানে লাগিয়েছি গোলাপের গাছ,
অদৃশ্য স্পর্শে দোলে কমলকলি ।
তুমি-আমি জেগে আছি রাত
হ্যাঁ, মোহময় রাতের গভীর থেকে জানা হয়
জীবনবোধের উপাখ্যান...
আর স্বপ্নগুলো বেড়ে উঠছে
স্বাধীন আকাশে ।
১৩ ডিসেম্বর, ১৪ ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১০-০৪-২০১৫ ০৮:২৯ মিঃ

sonder