বিষ্মিত আবেদন~
- হরিশঙ্কর রায় ২০-০৪-২০২৪

তোমার বুকের ভেতর একটি বিষ্ময়বোধক ভাষা জুড়ে দিই,
আর অমনি গভীর বিশ্বাসে জেগে উঠল মরা নদীটি ।
প্রতিদিন সকাল-সন্ধ্যা নদীটির পাশ দিয়ে হেঁটে বেরোই ।
ওর স্বরূপ সন্ধানে মত্ত থাকি,
কথা বলি ।
ও আমাকে দেখে লজ্জায় আড়ষ্ট হয়ে থাকে ।
আমি যে পাগল, অবশ্য যেটুকু পাগলামো করলে ভালোবাসা যায়, হৃদয়ের কাছাকাছি যাওয়া যায় ঠিক সেটুকুতেই সীমাবদ্ধ থাকি ।
আমার জানার ইচ্ছে হয় খুব !
ওর পাশে চলতে চলতে ভালো লেগে যায় ।
গভীরে ডুব দিয়ে শুনি, "নাব্যতা জুড়ে অদ্ভুত রকমের কান্না"
ওর মধ্যে একটি সরল প্রবাহ ছিল ।
অসংগত শৃঙ্খল ভেঙে জানতে চেয়েছিল প্রেম ।
মনুষ্য সৃষ্ট বক্রতা ও উর্দ্ধগামী যৌবন প্রবাহে বিষিয়ে উঠছে নিজেই,
যেন তুমি ও নদীর মধ্যে...
তুমি প্রকৃতি, আর আমরা পুরুষ । কী করব বলো ? সামাজিক এই সব দায়বদ্ধতা আর ভালো লাগে না আমার !
তোমার নাব্যতা জুড়ে যে কান্না, বেঁচে ওঠার যে মৌলিক আবেদন শুনেছি ভালো না বেসে থাকতে পারলাম কই !
তোমার সরল প্রবাহে মিশে গেছি ।
তারপর...
তারপর... এমন জোয়ার এলো দু'কুল ছাপিয়ে প্রবল জলোচ্ছ্বাস !
আমি ভালোবেসে তোমার স্রোতে শরীর এলিয়ে দিলাম । তুমি-আমি ভাসি আর ভাসতেই থাকি যেন ! আর...


২১ ডিসেম্বর, ১৪ ॥
কৃষ্ণকুঞ্জ, রংপুর ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১০-০৪-২০১৫ ০৮:২৮ মিঃ

valo lekha