আবির্ভাব
- হরিশঙ্কর রায় ২৬-০৪-২০২৪

আবির্ভাব~
-হরিশঙ্কর রায়

বিষণ্ণ সময়ের পদাবলী শুনে শুনে
তন্দ্রাচ্ছন্ন থেকেছি বহুকাল ।
মনের অজান্তে ভালোবাসি ভুল এবং
পাণ্ডুলিপির পাতা জুড়ে
উন্মাদনার ছোপছোপ দাগ ।

অনাবৃষ্টিতে চাষ করতে করতে
এতটাই নেতিয়ে পড়েছি
শুধু প্রতীক্ষা করে গেছি,
চারণভুমিতে কখন আসবে ঝড়, শেখা হবে মানবিক মৌন-অধ্যায় ।
প্রাচ্য থেকে পাশ্চাত্যের অসম দশর্ন পড়ে কতটুকু
জানা হয় চাষের সুষম বিদ্যা ?

তুমি গভীরতা খোঁজ ?
তোমার বিপ্লবী চেতনা তো সে কথাই বলে ?
জানার ইচ্ছার প্রখরতা আমি কতটুকু সহ্য করতে পারি
সেখানেও সংশয় থেকে যায় ।

শোন বলি, আমিও জ্বলে উঠতে পারি,
তুমি কিংবা তোমার আবির্ভাবে,
অথবা
শান্ত হয়ে যেতে পারি
তোমার চেতনার আর্শিতে...

তুমি দেখ ?

৮ জানুয়ারি, ১৫ ॥
কৃষ্ণকুঞ্জ, রংপুর ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১০-০৪-২০১৫ ০৮:২৭ মিঃ

very nice tu @@@@@@